ভুয়ো কাগজপত্র দিয়ে স্টেট ব্যাঙ্ক থেকে ৯৫ কোটি টাকা ঋণ নেওয়ার অভিযোগ, ED-র হাতে গ্রেফতার কলকাতার ব্যবসায়ী
প্রতীকী ছবি

কলকাতা: ভুয়ো কাগজপত্র (Forged documents) জমা দিয়ে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (State Bank of India) থেকে ৯৫ কোটি ঋণ (Credit) নেওয়ার অভিযোগ ছিল। এর জেরে ব্যাঙ্কের সঙ্গে প্রতারণার (Cheating) অভিযোগে কলকাতার এক ব্যবসায়ীকে (Kolkata-based businessman) গ্রেফতার (arrest) করল ইডি (Enforcement Directorate)। ধৃত ওই ব্যক্তির নাম কৌশিক কুমার নাথ বলে জানা গেছে।

এই বিষয়ে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা ইডির তরফে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। তাতে উল্লেখ্য করা হয়েছে, স্টেট ব্যাঙ্কে ভুয়ো কাগজপত্র জমা দিয়ে ৯৫ কোটি টাকা ঋণ নেওয়ার অভিযোগ ছিল কলকাতার ব্যবসায়ী কৌশিক কুমার নাথের বিরুদ্ধে। তাকে গ্রেফতার করে স্পেশাল প্রিভেনশন অফ মানি লন্ডারিং অ্যাক্ট কোর্টে (special Prevention of Money Laundering Act court) তোলা হয়েছিল। বিচারক সমস্ত কিছু বিবেচনা করার পর ধৃত ব্যবসায়ীকে ১০ এপ্রিল পর্যন্ত ইডির হেফাজতে রাখার নির্দেশ দিয়েছেন।

ওই বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে, ব্যাঙ্ক থেকে অ্যাকাউন্ট টাকা ঢোকার পর যে কারণ দেখিয়ে টাকাটা নেওয়া হয়েছিল সেই খাতে খরচ না করে অন্য খাতে খরচও করেছে অভিযুক্ত।

আর্থিক দুর্নীতির বিষয়টি সামনে আসে যখন মুম্বই পুলিশের ক্রাইম ব্রাঞ্চ (Mumbai Police Crime Branch) কৌশিক কুমার নাথের বিরুদ্ধে একটি মামলা দায়ের করে। তার ভিত্তিতে তদন্তে নেমে সিবিআই ওই ব্যবসায়ীর বিরুদ্ধে চারটি এফআইআর ও চার্জশিট দায়ের করে।

ইডির তরফে আরও জানানো হয়েছে, ধৃত ব্যক্তি প্রায়ই নিজের পরিচয় বদলে বিভিন্ন ব্যাঙ্কের সঙ্গে প্রতারণা করত। সম্প্রতি সে মুম্বই গিয়ে সেখানে এই ধরনের অপরাধমূলক কাজকর্ম শুরু করেছিল। আরও পড়ুন: Priyank Kanoongo: তিলজলার থানার পুলিশ আধিকারিক বিশাখ মুখার্জির বিরুদ্ধে ধাক্কা মারার অভিযোগ NCPCR প্রধান প্রিয়াঙ্ক কানুনগোর