Kolkata: আগামী বছরের মধ্যে রাজ্যজুড়ে আরও বেশি ই-বাস নামানোর পরিকল্পনা পরিবহণ দফতরের, চালু হবে ই-অটো, ভেসেলও
ই-বাস/ প্রতীকী ছবি (Picture Credits: PTI)

কলকাতা, ২৯ জুলাই: পেট্রল-ডিজেলের (Petrol-Diesel Price) আগুন দামের মাঝে রাজ্যবাসীর জন্য সুখবর। আগামী বছরের মধ্যে রাজ্যজুড়ে ইলেকট্রিক বাস (E-Bus), ই-অটো এবং ই-ভেসেল নামানোর পরিকল্পনা করেছে পরিবহণ দপ্তর। শহর ও শহরতলিতে প্রায় হাজারখানেক ই-বাস নামানোর পরিকল্পনাও করা হয়েছে। ডিজেল চালিত বাসের ফলে পরিবেশ দূষণের মাত্রা অনেক বেশি বেড়ে যায়। তারওপর চড়া দাম। সবকিছুর থেকে রেহাই দিতে ও আরও মসৃণ যাত্রার জন্য এই সিদ্ধান্ত নিলেন পরিবহনমন্ত্রী ফিরহাদ হাকিম।

পাশাপাশি, গঙ্গাবক্ষে দূষণ কমাতে ডিজেল চালিত না করে ইলেকট্রিক চালিত ভেসেল নামানোর পরিকল্পনা চলবে। চালু হবে ই-অটোও। পরিবেশ দূষণ থেকে রক্ষা পেতে ইলেকট্রিক চালিত যানবাহনের কোনও বিকল্প নেই। কেন্দ্র সরকারও ইলেকট্রিক চালিত যানবাহনে জোর দিতে চাইছে। ইলেকট্রিক গাড়ি ব্যবসার জন্য টেসলার কর্ণধার ইলন মাস্ককে স্বাগত জানিয়েছে। আরও পড়ুন,  রাজ্যে ফের বাড়ল বিধি নিষেধের সময় সীমা, ১৫ অগাস্ট পর্যন্ত জারি কড়াকড়ি

তারওপর অগ্নিমূল্য পেট্রল-ডিজেলের দাম। অর্ধেক বাস মালিকদের পক্ষে বাস চালানো কার্যত অসম্ভব হয়ে পড়ছে। সাধারণ মানুষকেও স্বাভাবিকের থেকে বেশি ভাড়া দিতে হচ্ছে। ই-পরিবহণ ব্যবস্থা চালু হলে খানিকটা রেহাই পাবে সাধারণ মানুষ।