Partha Chatterjee: কেন্দ্রের নয়া শিক্ষানীতি পর্যালোচনা করতে নতুন বিশেষজ্ঞ কমিটি তৈরি পার্থ চ্যাটার্জির, কারা রয়েছেন জানুন বিস্তারিত
শিক্ষামন্ত্রী পার্থ চ্যাটার্জি (Photo Credits: ANI)

কলকাতা, ৩ অগস্ট: কেন্দ্রের নতুন শিক্ষানীতিকে (NEP 2020) এখনই স্বাগত জানাচ্ছ না রাজ্য সরকার। এবার নতুন জাতীয় শিক্ষানীতির পর্যালোচনায় বিশেষজ্ঞ কমিটি তৈরি করে সেই ধারণা খানিকটা স্পষ্ট করে দিলেন রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চ্যাটার্জি। সেইসঙ্গে কেন্দ্রের বিরুদ্ধে অভিযোগ, রাজ্যের আপত্তি উপেক্ষা করে, কোনওরকম আলোচনা না করেই নতুন নীতি প্রকাশ করা হয়েছে। এই শিক্ষানীতির বিরোধিতা করে সিপিএমও।

শিক্ষামন্ত্রীর তৈরি বিশেষজ্ঞ কমিটিতে রয়েছেন বিশিষ্ট শিক্ষাবিদ পবিত্র সরকার, সব্যসাচী বসুরায় চৌধুরি, নৃসিংপ্রসাদ ভাদুড়ি। রয়েছেন সিলেবাস কমিটির চেয়ারম্যান অভীক মজুমদার। তাঁরা আগামী ১৫ অগস্টের মধ্যে নতুন শিক্ষানীতি পর্যালোচনা করে শিক্ষাদপ্তরে রিপোর্ট পেশ করবেন। আরও পড়ুন, উপলক্ষ রাম মন্দিরের ভূমি পুজো, অযোধ্যাকে ১৫১টি নদী ও ৩ সমুদ্রের জল উপহার ২ ভাইয়ের

সেই রিপোর্টের ভিত্তিতে রাজ্যের শিক্ষাদপ্তর কেন্দ্রের কাছে ফের চিঠি পাঠিয়ে নিজেদের আপত্তির কথা জানাতে পারে বলে খবর। ওয়াকিবহাল মহলের একাংশের বক্তব্য, আসলে নতুন শিক্ষানীতি প্রণয়ন করতে হলে এ রাজ্যে পরিকাঠামোগত কী কী সমস্যা হতে পারে, তা নিয়েই বিশ্লেষণ করবে বিশেষজ্ঞ কমিটি।

বিরোধিতায় নেমেছে বামপন্থী ছাত্র সংগঠন এসএফআইও। বামপন্থী পড়ুয়াদের দাবি, নতুন শিক্ষানীতিতে গরিবরা বঞ্চিত হবে। তবে রাজ্য সরকারের তরফে তেমন কোনও প্রতিক্রিয়া মিলছিল না। এবার এ নিয়ে পার্থ চ্যাটার্জির বিশেষজ্ঞ কমিটি গঠন একটা গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলে মনে করছে সংশ্লিষ্ট মহলের একাংশ।