Ram Temple 'Bhumi Pujan' Ceremony: উপলক্ষ রাম মন্দিরের ভূমি পুজো,  অযোধ্যাকে ১৫১টি নদী ও ৩ সমুদ্রের জল উপহার ২ ভাইয়ের
রাধেশ্যাম পাণ্ডে ও পণ্ডিত ত্রিফলা (Photo Credits: IANS)

অযোধ্যা, ৩ আগস্ট: রাম মন্দিরের (Ram Temple) ভূমি পুজো বলে কথা। সেই উপলক্ষে ১৫১ টি নদী ও তিনটি সমুদ্র থেকে জল সংগ্রহ করে আনলেন দুই ভাই। দুজনেরই বয়স ৭০ পেরিয়েছে। এঁরা হলেন রাধেশ্যাম পাণ্ডে ও পণ্ডিত ত্রিফলা। অযোধ্যার জানপুরের বাসিন্দা এই দুই ভাই রাম মন্দিরের ভূমি পুজোর জন্য দিন গুনছিলেন। ভারতের নদী বা সমুদ্রের জলই শুধু নয়, ১৯৬৮ সাল থেকে শ্রীলঙ্কার ১৬ জায়গার মাটি জোগাড় করে রেখেছেন এই রাম মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপনে ব্যবহারের জন্য।

এই প্রসঙ্গে রাধেশ্যাম পাণ্ডে বলেন, “এটি আমাদের কাছে সবসময় স্বপ্নের মতো ছিল যে রাম মন্দির যখন তৈরি হবে তখন সারা ভারতের বিভিন্ন পবিত্র জল ও শ্রীলঙ্কার মাটি আমরা উপহার দেব। এজন্য ভারতের ১৫১টি নদীর জল, তিনটি সমুদ্রের জল ও শ্রীলঙ্কার ১৬ জায়গার মাটি সংগ্রহ করে রেখেছি।” রাম মন্দিরের ভিত্তিপ্রস্তর অনুষ্ঠানে উপহার দেওয়ার জন্য ১৯৬৮-২০১৯ এই দীর্ঘ এতগুলি বছর ধরে দুই ভাই কখনও হেঁটে কখনও সাইকেল, কখনও মোটরবাইকে কখনও বা ট্রেনে, বিমানে চড়ে বিভিন্ন জায়গায় গিয়েছেন জল ও মাটি সংগ্রহের জন্য। আগামী বুধবার ৫ তারিখে অযোধ্যায় রাম মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপনে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আরও পড়ুন-Digvijaya Singh: রাম মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপনে গিয়ে আর কতজনকে হাসপাতালে পাঠাতে চান? টুইটারে প্রধানমন্ত্রীকে তুলোধনা দিগ্বিজয় সিংয়ের

এই উৎসবের পরে পরেই রাম মন্দির তৈরির কাজ শুরু হয়ে যাবে। রাম মন্দিরের ভূমি পুজোয় আমন্ত্রিত রয়েছেন সাধু সন্ত থেকে শুরু করে বিজেপি সরকারের শীর্ষ নেতৃত্ব, বিশ্ব হিন্দু পরিষদ, আরএসএসের সদস্যরা। ২০১৯-এর ৯ নভেম্বর সুপ্রিম কোর্ট কেন্দ্রেীয় সরকারকে অযোধ্যার বিতর্কিত জমিতে রাম মন্দির তৈরির ছাড়পত্র দেয়। এবং রাম মন্দির তৈরির ভার ট্রাস্টের হাতে অর্পণের নির্দেশ দেওয়া হয় কেন্দ্রকে।