East- West Metro Rail: বৌবাজারে বিপত্তির জেরে ফের স্থগিত ইস্ট- ওয়েস্ট মেট্রোর কাজ ফলে প্রকল্প শেষ হতেও দেরি, জানাল মেট্রো
কলকাতা মেট্রো রেল (Photo Credits: Indian Railways)

কলকাতা, ৪ সেপ্টেম্বর:  East- west Metro Project Will Be Delayed: কলকাতায় আবার স্থগিত ইস্ট- ওয়েস্ট মেট্রোর (East- West Metro) কাজ। বৌ বাজার এলাকায় ইস্ট- ওয়েস্ট মেট্রোর কাজের জেরে ভেঙে পড়ছিল একের পর এক বাড়ি। বৌ বাজারে টানেল বোরিং মেশিন দিয়ে সুড়ঙ্গ খোঁড়ার সময় জল ঢুকে গিয়ে এই বিপর্যয় হয়। সুড়ঙ্গের ওপরে থাকা বাড়িগুলিতে এরপর ফাটল, ধস শুরু হয়। ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের ধর্মতলা থেকে শিয়ালদহ পর্যন্ত সুড়ঙ্গের কাজের সময় হয় এই বিপর্যয়।

এই বিপর্যয়ের কারণে কলকাতা মেট্রো রেলের (Metro Rail) তরফে জানানো হয়েছে, ইস্ট- ওয়েস্ট প্রকল্প শেষ হতে দেরি হবে। নির্দিষ্ট সময়সীমা না জানালেও বছরখানেক সময় লাগবে বলে জানান মেট্রো কর্তৃপক্ষ। নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (CM Mamata Banerjee) সঙ্গে বৈঠকের পর এই কথা ঘোষণা করেন সংস্থার ম্যানেজিং ডিরেক্টর মানস সরকার। আরও পড়ুন,  মুকুল রায়ের বিরুদ্ধে ভাটপাড়া থানায় FIR তৃণমূল নেত্রী চন্দ্রিমা ভট্টাচার্য-এর

মুখ্যমন্ত্রী আপাতত কাজ বন্ধ রাখার নির্দেশ দেন। ভবিষ্যতে যাতে কোনো আশঙ্কা না থাকে তার জন্য একটি সমীক্ষার দল তৈরী করা হবে। মেট্রোর প্রতিনিধিরা তাতে উপস্থিত থাকবে। মেট্রোর প্রতিনিধি ও বিশেষজ্ঞরা পরীক্ষা নিরীক্ষা করবেন পরবর্তী কাজে কিংবা মেট্রোর কাজ হয়ে যাওয়ার পর কোনো আশঙ্কা থাকবে নাকি।

এদিন মানস সরকার জানান, ঘিঞ্জি এলাকা বলে ওখানে কাজ করতে তাঁদের অত্যন্ত সমস্যা হচ্ছিল। মাটির তলায় সুড়ঙ্গ তৈরির মেশিন আটকে রয়েছে। সেটিকে বের করে আনতে সময় লাগবে। এর ফলে পাশের এলাকাতেও মেট্রো রেলের কাজ বন্ধ রাখা হয়েছে। ২০২১ সালে এই প্রকল্পটি শেষ হওয়ার কথা ছিল। তা আরও পিছিয়ে গেল। টানেল খোড়ার কাজটি ডিসেম্বরে শেষ হওয়ার কথা ছিল, যা আর হচ্ছেনা। জাপান, সিঙ্গাপুর থেকে বিশেষজ্ঞদের আনা হচ্ছে, যার ফলে ৪৮ ঘন্টা পর অবস্থার কিছুটা পরিবর্তন হতে পারে বলে জানান মানসবাবু।