Mamata Banerjee: দুর্গাপুজোর প্যান্ডেল খোলামেলা রাখতে হবে; ৮০০০ গরিব পুরোহিত, ব্রাহ্মণকে দেওয়া হবে ভাতা, ঘোষণা মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির
মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (Photo Source: ANI/Twitter)

কলকাতা, ১৪ সেপ্টেম্বর: আজ নবান্নে সাংবাদিক বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (CM Mamata Banerjee) দুর্গাপুজোয় প্যান্ডেলগুলি (Durga Puja Pandals) খোলামেলা রাখার পরামর্শ দেন। করোনা সংকট মোকাবিলায় রাজ্য সরকার গঠিত গ্লোবাল পরামর্শদাতা কমিটির বৈঠক ছিল। ওই বৈঠকের পর নবান্নে সাংবাদিক বৈঠক করেন মুখ্যমন্ত্রী। সেখানে তিনি জানান, 'রাজ্যে কোভিড মোকাবিলা খুবই সন্তোষজনক হচ্ছে। কিন্তু সামনে পুজো আসছে। পুজোটা বাংলায় বড় চ্যালেঞ্জ। প্যান্ডেলের একাংশ খোলা রাখার পরামর্শ দিয়েছে গ্লোবাল অ্যাডভাইসরি বোর্ড। প্যান্ডেল খোলা হলে হাওয়া চলাচল করবে। বৈঠকে বিস্তারিত আলোচনা হবে।’

তিনি জানান, ঢাকা প্যান্ডেল বানিয়ে ভিতরে শুধু ভেন্টিলেশনের ব্যবস্থা রাখলে চলবে না, তা পর্যাপ্ত নয়। প্যান্ডেল খোলামেলা হওয়াই বাঞ্ছনীয়। তার মানে সবটা খোলা থাকবে এমন নয়। যেখানে দুর্গা প্রতিমা থাকবে সেই জায়গাটা তো ঢাকাই থাকবে। কিন্তু মানুষ যেখানে দাঁড়িয়ে অঞ্জলি দেবেন, যেখানে দাঁড়িয়ে ঠাকুর দেখবেন সেই জায়গাটা খোলা রাখতে হবে।করোনা ভাইরাস সংক্রমণজনিত পরিস্থিতিতে কীভাবে বিধি মেনে দুর্গাপুজো করা যায় তা নিয়ে আলোচনার জন্য পুজো কমিটিগুলির সঙ্গে ২৫ সেপ্টেম্বর বৈঠক হবে বলে জানান তিনি। রাজ্যে বন্ধ হচ্ছে না পুজো। স্বাস্থ্য বিধি মাথায় রেখেই সমস্ত আয়োজন করা হবে।

আরও পড়ুন, সংসদে বাদল অধিবেশনের প্রথম দিনে ভাইরাসের কাঁটা, করোনা আক্রান্ত ১৭ জন সাংসদ

এদিন তিনি আরও জানান, ‘রাজ্যে অ্যাকটিভ করোনা আক্রান্তের সংখ্যা ২৩ হাজার ৬২৪। রাজ্যে করোনা সংক্রমণের হার ৮.২১%। রাজ্যে করোনায় মৃত্যু হার ১.৯৪%। রাজ্যে সুস্থতার হার ৮৬.৪০%। করোনা রুখতে আমাদের সতর্ক থাকতেই হবে।’ তাই সকলকে মাস্ক পরা, বারবার হাত ধোয়া, সমস্ত সতর্কতা বজায় রাখতে পরামর্শ দেন তিনি।

আরেকটি বড় ঘোষণা করেন মুখ্যমন্ত্রী। বলেন, যাঁরা গরিব পুরোহিত (Purohit), দরিদ্র সনাতনী ব্রাহ্মণ, হয়তো সারা বছর খুব বেশি পুজো পান না, আর্থিক সমস্যায় রয়েছেন, তাঁদের কথা মাথায় রেখে পুরোহিত ভাতা দেওয়া হবে। ৮০০০ পুরোহিতের তালিকা তৈরি হয়েছে। তাঁদের মাসে হাজার টাকা করে দেওয়া হবে। পাশাপাশি, যাঁদের বাড়ি নেই তাঁদের বাংলার আবাস যোজনার বাড়ি দেওয়া হবে।