Durga Puja 2020 Maha Ashtami Puja: আজ মহাষ্টমী, মণ্ডপে মণ্ডপে চলছে পুজো, অঞ্জলি দেওয়া
দুর্গাপুজো (Photo: Facebook)

কলকাতা, ২৪ অক্টোবর: আজ মহাষ্টমী (Maha Ashtami Puja)। মণ্ডপে মণ্ডপে চলছে অঞ্জলি দেওয়া। সকাল থেকেই সন্ধিপুজোর আয়োজনে ব্যস্ত উদ্যোক্তারা। ভিড় করেছে আট থেকে আশি। বেলুড়মঠ (Belur Math), বাগবাজার সহ বিভিন্ন বনেদিবাড়ির পুজোতে আজ কুমারীপুজোর আয়োজনও করা হয়েছে। হাইকোর্টের নির্দেশ মেনেই সর্বত্র চলছে পুজো।

পুজোর সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ হল সন্ধিপুজো। অষ্টমী তিথির শেষ ২৪ মিনিট এবং নবমী তিথির প্রথম ২৪ মিনিট মিলে মোট ৪৮ মিনিটে সন্ধিপুজো সমাপন করতে হয়। সন্ধিপুজোয় দেবীকে ১০৮ পদ্ম এবং ১০৮ দীপদান করার রীতি রয়েছে। এই সময় দেবীকে চামুণ্ডা রূপে পুজো করা হয়। তাই সন্ধিপুজোর সমস্ত মন্ত্রই চামুণ্ডা দেবীর মন্ত্র। কথিত আছে রামচন্দ্র অষ্টমী ও নবমী তিথির সন্ধিক্ষণেই প্রথম রাবণের ১০ মুন্ড ছিন্ন করেন।আরও পড়ুন: West Bengal Weather Update: সুখবর! সপ্তমীতেই সরছে নিম্নচাপ, কাল থেকে আকাশ থাকবে পরিষ্কার

এছাড়াও দুর্গা পুজোর অন্যতম অঙ্গ হল কুমারী পুজো। কুমারীকে সাক্ষাৎ যোগিনী রূপে উল্লেখ করা হয়েছে। বিভিন্ন পুরাণে কুমারীর স্তুতিবাচক নানা পদ রচনা করা হয়েছে। রাজ্যের অনেক জায়গায় কুমারী পুজো করা হয়। সপ্তমী, অষ্টমী ও নবমী- এই তিনদিনই বা কোনও একদিন কুমারী পুজো করা যেতে পারে। তবে অধিকাংশ ক্ষেত্রেই অষ্টমী ও নবমী তিথিতে কুমারী পুজো করা হয়। এক বছর থেকে ষোল বছর বয়স পর্যন্ত ঋতুমতী না হওয়া বালিকাদের কুমারী রূপে পুজো করা যায়। এক এক বয়সের কুমারীকে এক এক নামে পুজো করা হয়।