Dilip Ghosh: তথাগতকে জবাব দিতে গিয়ে রামকৃষ্ণ, রবীন্দ্রনাথের শিক্ষাগত যোগ্যতা নিয়ে মন্তব্য, বিতর্কে দিলীপ
Dilip Ghosh (Photo Credit: Dilip Ghosh/Instagram)

কলকাতা, ৮ নভেম্বর: ফের দিলীপ ঘোষের (Dilip Ghosh) বিতর্কিত মন্তব্য নিয়ে সরগরম রাজ্য রাজনীতি। তথাগত রায়ের সঙ্গে বাক বিতণ্ডায় জড়িয়ে এবার রামকৃষ্ণ, রবীন্দ্রনাথ ঠাকুরকে নিয়ে মন্তব্য করে বসেন বিজেপির প্রাক্তন রাজ্য সভাপতি।

বিজেপির (BJP) কেন্দ্রীয় কমিটির বৈঠক উপলক্ষ্যে সম্প্রতি দিল্লিতে যান দিলীপ ঘোষ। সেখানে তথাগত রায়ের মন্তব্য নিয়ে বিজেপির প্রাক্তন রাজ্য সভাপতিকে প্রশ্ন করা হলে তিনি বলেন, যিনি এই ধরনের মন্তব্য করছেন, তাঁর পড়াশোনা এবং শিক্ষাগত যোগ্যতা কতটা, তা দেখা প্রয়োজন। এক্ষেত্রে রামকৃষ্ণ দেব এবং রবীন্দ্রনাথ ঠাকুরেরও প্রথাগত শিক্ষা তেমন কিছু ছিল না। কিন্তু গোটা পৃথিবী তাঁদের কথা শুনেছে এবং এখনও তাঁদের স্মরণ করছে। শুধু তাই নয়, রামকৃষ্ণ দেব এবং রবীন্দ্রনাথ ঠাকুরের বিভিন্ন বই পড়ে আমরা নিজেদের জীবনদর্শন তৈরি করি বলেও মন্তব্য করেন দিলীপ ঘোষ। এটাই ভারতের ঐতিহ্য। এই ঐতিহ্য যাঁরা বোঝেন না, তাঁদের এ বিষয়ে বলার কিছু নেই বলেও মন্তব্য করতে শোনা যায় দিলীপ ঘোষকে।

আরও পড়ুন:  Satya Pal Malik: 'কুকুরের মৃত্যুতে শোকপ্রকাশ অথচ ৬০০ কৃষকের মৃত্যুতে চুপ কেন্দ্র', কটাক্ষ মেঘালয়ের রাজ্যপালের

সম্প্রতি দিলীপ ঘোষকে 'অশিক্ষিত' বলে কটাক্ষ করেন তথাগত রায় (Tathagata Roy)। এরপরই তথাগত রায়কে পালটা জবাব দিতে গিয়ে রবীন্দ্রনাথ ঠাকুর এবং রামকৃষ্ণ দেবের প্রসঙ্গ টেনে আনেন বিজেপির সর্বভারতীয় সহ সভাপতি দিলীপ ঘোষ।

তথাগত রায় এবং দিলীপ ঘোষের মধ্যে তরজা শুরু হলেও, শেষ পর্যন্ত বিজেপির সর্বভারতীয় সহ সভাপতির রবীন্দ্রনাথ এবং রামকৃষ্ণ দেব মন্তব্য নিয়ে জোরদার শোরগোল শুরু হয়েছে রাজনৈতিক মহলে।