West Bengal Monsoon: নিম্নচাপের অভিমুখ ওড়িশার দিকে, গরম কাটিয়ে এখনই বর্ষা আসছে না বঙ্গে
কলকাতায় বৃষ্টি ফাইল ফোটো (Photo Credit: Facebook)

কলকাতা, ৯ জুন: জ্যৈষ্ঠর গরম যেন বলে বলে গোল দিচ্ছে। মায়ানমার লাগোয়া পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপের সৃষ্টি হলেও এখনই বর্ষার জলে ভিজবে না রাজ্য (West Bengal)। কেননা নিম্নচাপের সম্ভাব্য অভিমুখ ওড়িশার দক্ষিণ উপকূল। তাই এই আসন্ন বর্ষায় স্নাত হতে চলেছে নীলাচল, বাংলা নয়। তবে প্রতিবেশী হওয়ায় ছিটেফোটা ভাগ অবশ্যই পাতে পড়বে। ১২ জুনের মধ্যে দক্ষিণবঙ্গের কিছুটা অংশে বর্ষা ঢুকবে,তবে তার বেগ বেশি থাকবে না। একইভাবে কলকাতা-সহ উপকূলীয় অঞ্চলে হাল্কা থেকে মাঝারি বৃষ্টিপাতেরই সম্ভাবনা। দক্ষিণবঙ্গের অন্দরের জেলাগুলিতে আশানুরূপ বৃষ্টির বিশেষ আশা দেখছে না আবহাওয়া দপ্তর। যদি নিম্নচাপ তার সম্ভাব্য অভিমুখ বদলে ফেলে তাহলে আলাদা বিষয়।

যদিও গত সোমবার ও গত রবিবার বিকেলে ভালরকম বৃষ্টিতে ভিজল শহর কলকাতা। রবিবার পূর্ব ও দক্ষিণ কলকাতা মুষলধারায় বৃষ্টি হল। সোমবার উত্তর কলকাতা ও উত্তরের শহরতলিতে হল ঝেঁপে বৃষ্টি। রাস্তায় কিছুক্ষণের জন্য জল দাঁড়িয়ে গেলেও এই বর্ষায়ে ঠান্ডার কোনও লক্ষণ নেই। পচা গরমে বাংলার মানুষ নিরন্তর হাসফাঁস করে চলেছে। বেলা বাড়লেই রোদ্দুরের তেজ দ্বিগুণ হচ্ছে, সঙ্গে ঘেমো গরম। বাতাসে আদ্রতার পরিমাণ বেশি থাকায় অস্বস্তি অব্যাহত। আরও পড়ুন-WHO: বিশ্বজুড়ে আরও খারাপ পরিস্থিতিতে যেতে চলেছে মহামারী করোনাভাইরাস, সতর্ক করলেন হু-র প্রধান

এদিকে গতকালই আলিপুরের হাওয়া অফিস জানিয়েছিল, গ্রীষ্মের দাবদাহের মাঝে স্বস্তির খবর! বঙ্গোপসাগরের (Bay of Bengal) নতুন নিম্নচাপের (Low Pressure) হাত ধরে ১১-১২ জুনের মধ্যে ঢুকছে বর্ষা (Monsoon)। আগামী ২৪ ঘণ্টায় বঙ্গোপসাগরে তৈরি হবে নিম্নচাপ। ফলে মঙ্গলবার থেকে রাজ্যে বৃষ্টির (Rain) বাড়ার সম্ভাবনা রয়েছে। আবহাওয়া দপ্তর জানিয়েছে, বঙ্গোপসাগরে তৈরি নিম্নচাপ টেনে আনবে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ুকে। তার জেরে মঙ্গলবার থেকে রাজ্যে বৃষ্টি বাড়বে।