Dakshineshwar-Baranagar Metro Rail Trial: দীর্ঘ অপেক্ষার পর আগামিকালই মেট্রোর ট্রায়াল শুরু দক্ষিণেশ্বর এবং বরাহনগরে
(Photo Credits: IANS)

কলকাতা, ২২ ডিসেম্বর: আগামিকাল দক্ষিণেশ্বর এবং বরাহনগরে ছুটবে মেট্রো রেল। হ্যাঁ, সর্বসাধারণের জন্য এই মুহূর্তে নয় তবে কাল থেকেই এই শাখায় শুরু হচ্ছে ট্রায়াল রান। মেট্রো সূত্রে খবর, ট্রায়াল চলবে বেশ কয়েকদিন। আগামী বছর অর্থাৎ ২০২১-এর শুরুতেই পরিষেবা শুরু হবে বলে জানানো হয়েছে। বুধবার, ২৩ ডিসেম্বর প্রথম বার মেট্রো চলবে। প্রায় ৪.১ কিলোমিটার ওই অংশে পরীক্ষামূলক ভাবে শুরু হবে ট্রেন চলাচল। নোয়াপাড়ার পর মেট্রোর এই অংশে রয়েছে বরাহনগর এবং দক্ষিণেশ্বর স্টেশন।

এবছর কালী পুজোতেই দক্ষিণেশ্বরে কালী পুজোর সময় মেট্রো চালু হওয়ার কথা ছিল। কিন্তু শেষমেশ কালী পুজো ও দীপাবলিতে দক্ষিণেশ্বর পর্যন্ত মেট্রো পৌঁছয়নি। সিগনালিং-এ ব্যবহার হবে এমন কিছু যন্ত্রাংশ জার্মানি থেকে আসার কথা ছিল। সেই যন্ত্রাংশ সময় মতো এসে পৌছয়নি। তাই কাজে দেরি হয়েছে। তবে একটা সময় যে গতিতে কাজ এগোচ্ছিল তাতে মেট্রো কর্তৃপক্ষ ভেবেছিল, কালী পুজোতেই কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত মেট্রো পরিষেবা দেওয়া সম্ভব হবে। কিন্তু দেরি হয়ে যায়। আরও পড়ুন, সায়ন্তন বসু-সহ ৩ নেতাকে শোকজ বিজেপির

কলকাতার মেট্রো পথের সম্প্রসারণের পর এই অংশে পরিষেবা চালু হয়ে গেলে বিটি রোডের উপর যানজট অনেকটাই কমবে বলে আশা। টালা ব্রিজ ভাঙার পরশহরতলি থেকে শ্যামবাজার বা ধর্মতলা পৌঁছতে বেগ পেতে হচ্ছে। এই লাইনে মেট্রোর চাকা গড়াতে শুরু করলে সেই যন্ত্রণাও মিটবে বলে আশা।