Cyclone Yaas Update: ঘূর্ণিঝড় এখন পরিণত গভীর নিম্নচাপে, এখন কোথায় অবস্থান করছে 'য়াস' জানুন
(Photo Credits: IMD)

কলকাতা, ২৪ মে: ঘূর্ণিঝড় 'য়াস' (Cyclone Yaas) এখন পরিণত গভীর নিম্নচাপে। ঠিক এমনটাই পূর্বাভাস ছিল আবহাওয়াবিদদের। এবার আবহাওয়া দফতরের পূর্বাভাস উত্তর- পশ্চিম দিকে আরও এগোতে থাকবে য়াস। আজ, সোমবার সন্ধ্যার পর থেকে আরও শক্তি বাড়াবে এই সাইক্লোন। তারপর বুধবার স্থলভাগে আছড়ে পড়বে 'য়াস'। গত কয়েক ঘণ্টায় বঙ্গোপসাগরের পূর্ব-মধ্য উপকূলে শক্তি বৃদ্ধি করেছে এই 'য়াস'। আরও পড়ুন: Coronavirus Cases in India: ৪ হাজারের গণ্ডী টপকে করোনার মৃত্যু মিছিল, আড়াই লাখের নিচে দৈনিক সংক্রমণ

গতকাল, রাত থাকেই শহরে শুরু দিতে শুরু তুমুল হাওয়া। সঙ্গে অল্প বৃষ্টিও। আজ, সোমবার সাকল থেকেই আকাশে মেঘ। কোথাও হাল্কা বৃষ্টিও চলেছে। রাজ্যের প্রায় সব জেলাতেই কোথাও হাল্কা, তো কোথাও ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ দিঘা থেকে আর মাত্র ৬৭০ কিমি দূরে। আমফানের স্মৃতি এখনও তাজা। তাই 'য়াস' নিয়ে আতঙ্ক আছে। বুধবার সাগর আর পারাদ্বীপের মাঝে আছড়ে পড়তে পারে 'য়াস'। আগাম সতর্কতায় বাতিল করা হয়েছে একগুচ্ছ ট্রেন। 'য়াস' মোকাবিলায় পূর্ব মেদিনীপুরে খোলা হচ্ছে কন্ট্রোল রুম। 'য়াস'-এর অবস্থান জানতে লাইভট্র্যাকার ম্যাপ দেখে নিন এই সাইটে

সব রকমের পরিস্থিতির জন্য তৈরি হচ্ছে কলকাতা পুরসভাও। য়াস-র মোকাবিলায় সবচেয়ে তৎপর দেখাচ্ছে ডায়মন্ড হারবারের প্রশাসনকে। সেখানে বাড়ি বাড়ি গিয়ে প্রচার চলছে। ফ্লাড সেন্টারের ব্যবস্থাও চলছে। মঙ্গলবার থেকেই ভারী বৃষ্টিপাত হতে পারে কলকাতা সহ রাজ্যের আটটি জেলায়। সব মিলিয়ে প্রশাসনের কাছে চিন্তার হয়ে দাঁড়িয়েছে 'য়াস'।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে চলছে 'য়াস' মোকাবিলার ছক। আজ ঘূর্ণিঝড়ের পূর্ববর্তী পরিস্থিতি নিয়ে আধিকারিকদের সঙ্গে বৈঠকে করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এরপর টুইট করে জানিয়েছেন, "ঘূর্ণিঝড় ইয়াসের ফলে সম্ভাব্য পরিস্থিতি মোকাবিলার প্রস্তুতি পর্যালোচনা করা হয়েছে। প্রভাবিত এলাকার বাসিন্দাদের সাহায্য করার জন্য কি কি উদ্যোগ নেওয়া হয়েছে, তা জানানো হয়েছে।

আলিপুর আবহাওয়া দফতরের খবর অনুযায়ী, দিঘা থেকে দক্ষিণ-দক্ষিণ পূর্বে ৬৭০ কিমি দূরে অবস্থান করছে ঘূর্ণিঝড়। ২৪ মে হবে সাইক্লোন। ২৫ মে তা অতি শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হবে। বুধবার সন্ধেবেলা পশ্চিমবঙ্গ উপকূলে আছড়ে পড়বে। মঙ্গলবার ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মঙ্গলবার সন্ধেবেলা ৫০-৬০ কিমি বেগে বইবে ঝোড়ো হাওয়া। বুধবার ২৫ মে সন্ধেয় ঘূর্ণিঝড়ের গতিবেগ হবে ১৫৫-১৬৫ কিমি। য়াসের অবস্থান জানতে লাইভট্র্যাকার ম্যাপ দেখে নিন এই সাইটে।