Cyclone Bulbul: শক্তি বাড়িয়ে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় বুলবুল, উপকূলের জেলাগুলিতে জারি সতর্কতা
দিঘা সৈকত (Photo: Facebook)

কলকাতা, ৮ নভেম্বর: শক্তি বাড়িয়ে নিয়ে ভয়ঙ্কর ঘূর্ণিঝড়ের আকার নিয়েছে বুলবুল। বৃহস্পতিবার কলকাতা থেকে ৭৪০ কিলোমিটার দূরে অবস্থান করছে বুলবুল (Cyclone Bulbul)। আবহাওয়া দফতরের থেকে পাওয়া শেষ খবর অনুযায়ী, বুলবুল বর্তমানে সাগরদ্বীপ (Sagar Island) থেকে ৫৩০ কিলোমিটার দূরে অবস্থান করছে। শুক্রবার বিকেল থেকেই রাজ্যে ঝোড়ো হাওয়ার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দফতর ( India Meteorological Department)। ঝোড়ো হাওয়ার গতিবেগ থাকবে ঘণ্টায় ৪০ থেকে ৬০ কিলোমিটার। কাল-পরশু ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস। সমুদ্র সৈকতে টানা নজরদারি। সমুদ্রে নামতে পর্যটকেদর বারণ করা হচ্ছে। মাইকিং করা হচ্ছে। সমুদ্রে মাছ ধরতে যেতে নিষেধ করা হয়েছে মত্‍স্যজীবীদের।

২৪ ঘণ্টার খবর অনুযায়ী, বার বার গতিপথ পরিবর্তন করছে ঘূর্ণিঝড় বুলবুল। প্রথম থেকেই বুলবুলের গতিপথ নিয়ে বেশ খানিকটা ধন্দে রয়েছেন আবহবিদরা। বাংলায় বুলবুলের প্রত্যক্ষ প্রভাব না পড়লেও পরোক্ষভাবে প্রভাব পড়বেই। ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস থাকছেই। ১০ তারিখ সাগরদ্বীপ এবং বাংলাদেশের (Bangladesh coast) উপকূলে স্থলভাগের ওপরেই আছড়ে পড়তে পারে বুলবুল। রাজ্যের উপকূলবর্তী সব জেলায় ইতিমধ্যেই হলুদ সতর্কতা জারি করা হয়েছে। বৃষ্টির পূর্বাভাস রয়েছে কলকাতা, হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম এবং নদিয়ায়। দিঘা, মন্দারমণি, তাজপুরের মতো সৈকতে চলছে কড়া নজরদারি। গভীর সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। দিঘা-বকখালিতে বিনোদনমূলক স্পোর্টস বন্ধ রাখা হয়েছে। আরও পড়ুন: ৮১-তেই পূর্ণচ্ছেদ, চলে গেলেন ‘ভালবাসা’র সাহিত্যিক নবনীতা দেবসেন

আজ সন্ধে থেকেই বাড়বে হাওয়ার গতিবেগ। আগামিকাল হাওয়ার গতিবেগ সর্বোচ্চ ঘণ্টায় ৮০ কিলোমিটারে পৌঁছবে। সমুদ্রোপকূলবর্তী এলাকায় হাওয়ার গতিবেগ আরও বাড়বে। সঙ্গে শুরু হবে বৃষ্টিও। এর প্রভাব পড়বে উত্তর ওড়িশার উপকূলেও। তাই, ক্ষয়ক্ষতির আশঙ্কাও উড়িয়ে দিচ্ছে না আবহাওয়া দফতর। এ রাজ্যের দিঘা, মন্দারমণি, শংকরপুর এবং বকখালিতে সমুদ্র উত্তাল হবে। ঘূর্ণিঝড় বুলবুল নিয়ে ইতিমধ্যেই রাজ্যগুলির সঙ্গে ভিডিয়ও কনফারেন্স করেছে কেন্দ্রীয় সরকার। ওড়িশা, পশ্চিমবঙ্গ ও আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জের মুখ্য সচিবের সঙ্গে ভিডিয়ও কনফারেন্স করেন প্রধানমন্ত্রীর প্রিন্সিপাল সেক্রেটারি। বুলবুলের তাণ্ডব মোকাবিলায় সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে কী পদক্ষেপ গ্রহণ করতে হবে, তা নিয়েই আলোচনা হয়েছে বৃহস্পতিবারের বৈঠকে।