Coronavirus Outbreak: করোনাভাইরাসের দাপট রুখতে হাইওয়ের পাশে বিক্রি হচ্ছে গোমূত্র-গোবর
Photo Source: Facebook

কলকাতা, ১৬ মার্চ: ছিল মুদির দোকান, রাতারাতি বদলে গেল গোমূত্র-গোবর বিক্রির দোকানে। এ যেন ছিল বিড়াল, বদলে গেল রুমালের মত ঘটনা! কিছুদিন আগেই করোনাভাইরাসের সংক্রমণ (Coronavirus Outbreak) রুখতে চা-পার্টির মত গোমূত্র পার্টির আয়োজন করেছিল হিন্দু মহাসভা। এবার সেই একই উদ্দেশ্য নিয়ে গোমূত্র বিক্রি শুরু করলেন হুগলির এক ব্যবসায়ী। হুগলির (Cow Urine Sell in Hooghly) ডানকুনিতে (Dankuni) দিল্লি রোডের পাশে রমরমিয়ে চলছে সেই ব্যবসা। গরুর জাতি-উপজাতির উপর নির্ভর করছে দাম।

সাংবাদিকদের প্রশ্নের উত্তরে দোকানের ওই ব্যবসায়ী বলেন, "দিল্লির হিন্দু মহাসভার গোমূত্র পার্টি থেকেই আমি উৎসাহিত হয়েছি। সেখানে সাধু সন্ন্যাসীরা দাবি করেছেন গোমূত্র পান করলেই ভাল হয়ে যাবেন সকলে যারা করোনাভাইরাসে আক্রান্ত।" কিন্তু এতে কী আদৌ সম্ভব করোনাভাইরাস প্রতিরোধ? যেখানে সারা বিশ্বের বিজ্ঞানী গবেষকেরা পারছেন না। সেই প্রশ্নের উত্তরে ওই ব্যবসায়ী বললেন, "বিশ্বাসে মিলায় বস্তু, তর্কে বহুদূর। কেউ যদি আস্থা রাখেন। তাহলে নি:সন্দেহে সেই রোগ থেকে কেউ রেহাই পেতেই পারেন।" আরও পড়ুন: Mamata Banerjee: করোনা মোকাবিলায় তৈরি রাজ্য সরকার, ৩১ মার্চের বদলে ১৫ এপ্রিল পর্যন্ত বন্ধ থাকবে শিক্ষা প্রতিষ্ঠান

উৎসুক জনতারা ভিড় জমিয়েছেন দোকানের আশেপাশে। প্লাস্টিকের চেয়ার-টেবিলে সাজানো রয়েছে হরেক-রকম গরুর গোমূত্র থেকে গোবর। প্রতিটি বোতলের গায়ে করা রয়েছে কাগজের লেবেলিং-ও। দোকানের বাইরে বড় বড় করে কাগজের প্ল্যাকার্ডে লেখা, "গো-মূত্র পান করুন এবং করোনা ভাইরাস থেকে বাঁচুন।" স্থানীয় এক বিজেপি নেতার কথায়, "গবেষকদের পাশাপাশি যে ব্যবসায়ীরাও এগিয়ে আসছেন এই করোনা রোখার জন্য। সেটি সত্যিই প্রশংসনীয়।"