Aurangabad Train Accident: পরিযায়ী শ্রমিকরা রেললাইনে শুয়ে থাকলে কেন্দ্রের কী দোষ? বিতর্কিত মন্তব্য দিলীপ ঘোষের
দিলীপ ঘোষ (Photo Credit: ANI)

কলকাতা, ৮ মে: মহারাষ্ট্রের আওরঙ্গাবাদে (Aurangabad) মালগাড়িতে কাটা পড়ে ১৬ জন পরিযায়ী শ্রমিকের (Migrant Labourers) মৃত্যুর ঘটনায় বিতর্কিত মন্তব্য করলেন বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষ (Dilip Ghosh)। শ্রমিকরা রেললাইনে শুয়ে থাকলে তাঁর দায় কেন্দ্রের নয়, এমনটাই বললেন তিনি। সেইসঙ্গে সাফ জানিয়ে দিলেন, পরিযায়ী শ্রমিকদের কোনও দায়ই কেন্দ্রের নয়।

শুক্রবার ভোরে মর্মান্তিক দুর্ঘটনা ঘটে গিয়েছে আওরঙ্গাবাদে। মহারাষ্ট্র থেকে মধ্যপ্রদেশে ফিরছিল শ্রমিকের দলটি। টানা রাস্তা হাঁটার কারণে ক্লান্ত হয়ে রেললাইনের উপরেই তারা ঘুমিয়ে পড়ে। পথচলার ক্লান্তি কাটাতে কাটাতে গিয়ে চিরঘুমে চলে গেলেন ১৬ শ্রমিক। দক্ষিণ মধ্য রেলওয়ের নান্দেদ ডিভিশনের জালনা ও আওরঙ্গাবাদ জেলার মধ্যবর্তী স্থানেই দুর্ঘটনাটি ঘটেছে। আরও পড়ুন: Aurangabad Train Accident: মালগাড়ির চাকায় পিষ্ট ১৬ জন পরিযায়ী শ্রমিকের মৃত্যুতে টুইটারে শোক প্রকাশ প্রধানমন্ত্রীর, সবরকমের সাহায্যের আশ্বাসও দিয়েছেন নরেন্দ্র মোদি

সংবাদ প্রতিদিনের খবর অনুযায়ী, সেই মর্মান্তিক ঘটনা প্রসঙ্গে বেনজির মন্তব্য করে বসলেন বিজেপি সাংসদ দিলীপ ঘোষ। প্রশ্ন তুললেন, কোনও শ্রমিক যদি রেললাইনে শুয়ে থাকেন তাতে কেন্দ্রের কী দোষ? পাশপাশি, এই ঘটনায় রাজ্যকেই তোপ দাগলেন তিনি। বলেন, শ্রমিকদের এই পরিণতি জন্য রাজ্যই দায়ী। রাজ্য শ্রমিকদের ঘরে ফেরাতে সঠিক পদক্ষেপ নিচ্ছে না বলেই শ্রমিকদের কার্যত এভাবে ঘরে ফিরতে হচ্ছে। সেই কারণেই ঘটছে দুর্ঘটনা। পাশাপাশি তিনি বলেন যে, রাজ্য সরকার কর্মসংস্থানের ব্যবস্থা করতে পারছে না বলেই ঘর ছাড়ছে মানুষ। তাই কোনওভাবেই পরিযায়ী শ্রমিকদের দায় সরকারের নয়, সাফ জানান দিলীপ।