Mamata Banerjee: বাংলার গর্ব! লন্ডনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ইউনিয়নে বক্তব্য রাখবেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি
(Photo Credits: Facebook/elections.in)

কলকাতা, ৯ জুলাই: লন্ডনের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ইউনিয়নে (London Oxford University Union) বক্তৃতা দেওয়ার আমন্ত্রণ পেলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (Mamata Banerjee)। ২০১৭ সালের পর আরও একবার অক্সফোর্ড ইউনিয়নের তরফে ডাক পেলেন মমতা। ভার্চুয়াল বৈঠকে যোগ দেওয়ার আমন্ত্রণপত্র ইতিমধ্যেই পৌঁছে গেছে মমতার কাছে। নবান্ন সূত্রে খবর, আমন্ত্রণপত্র পাওয়ার পরই ভার্চুয়াল বৈঠকে যোগ দেওয়ার জন্য সম্মতি জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি।

করোনা আবহে বন্ধ রয়েছে আন্তর্জাতিক উড়ান। যার জেরে ভার্চুয়াল বৈঠক মারফত বৈঠকে যোগ দেবেন মমতা ব্যানার্জি। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের এই বিতর্ক সম্মেলনে বাংলার উন্নয়নের কথা তুলে ধরা হবে বলে সূত্রের খবর। মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জির হাত ধরে বাংলায় কন্যাশ্রী, সবুজশ্রী, সবুজসাথী, খাদ্যসাথী, যুবশ্রী, আমার বাড়ি, সেফ ড্রাইভ সেফ লাইফ এবং জলস্বপ্ন প্রকল্পের সূচনা হয়েছে। আন্তর্জাতিক স্তরে এরমধ্যে বেশ কিছু প্রকল্পও স্বীকৃতি আদায় করেছে। এরমধ্যে সবুজসাথী এবং উৎকর্ষ বাংলার জন্য রাষ্ট্রসংঘে সম্মানিত হয়েছে বাংলা।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের সবচেয়ে বড় ডিবেট সোশ্যাইটি এই অক্সফোর্ড ইউনিয়ন। রোনাল্ড রোগান থেকে রিচার্ড নিক্সন, তিব্বতি ধর্মগুরু দলাই লামা এবং মাদার টেরিজা। তাবড় তাবড় ব্যক্তিত্বরা ২০০ বছরের পুরনো এই ডিবেট সোশ্যাইটিতে বক্তব্য রেখেছেন। সেই সভাতেই বক্তব্য রাখার জন্য ডাক পেলেন বাংলার গর্ব মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। এর আগে ২০১৭ সালেও এই ঐতিহ্যবাহী জনসভায় বক্তৃতা রাখার জন্য ডাক পেয়েছিলেন মমতা ব্যানার্জি।