Mamata Banerjee: খুচরো দোকানগুলি খোলা রাখার সময়সীমায় ছাড় ; তথ্য-প্রযুক্তি সংস্থায় ১০% কর্মী নিয়ে কাজ, ঘোষণা মুখ্যমন্ত্রীর
মমতা বন্দ্যোপাধ্যায়

কলকাতা, ৩১ মে: আজ নবান্নে সাংবাদিক বৈঠকে রাজ্যে কড়া বিধিনিষেধ খানিক শিথিল করার কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় (CM Mamata Banerjee)। পাশাপাশি য়াসের (Yaas) দাপটে লন্ডভন্ড হয়ে যাওয়া দিঘাকে পুনরায় সাজানোর কথাও জানান। বেলা ১২টা থেকে দুপুর ৩ টে পর্যন্ত খুচরো দোকানগুলি খোলা রাখা যাবে বলে ঘোষণা করেন। তথ্য-প্রযুক্তি সংস্থার (IT Sector) ক্ষেত্রে ১০ শতাংশ কর্মী নিয়ে কাজ করা যাবে বলেও জানান। নির্মাণ শিল্পের সঙ্গে যুক্ত কর্মীদের টিকাকরণের পর যোগদানের অনুমতি দেওয়া হয়। ১১৪ কোটি টাকা দিয়ে করোনা ভ্যাকসিন কিনবে রাজ্য বলে তিনি ঘোষণা করেন।

এদিন মুখ্যমন্ত্রী জানান, “আমি নিজে পূর্ব মেদিনীপুরে গিয়ে দেখেছি, নন্দীগ্রাম, খেজুরি পুরোটাই জলের নীচে চলে গেছে। দিঘা মোহনাতেও ব্যাপক ক্ষতি হয়েছে। পর্যটকরা যেখানে বসে সমুদ্রের সৌন্দর্য অনুভব করতেন সেখানে থাকা পাথর উড়ে গিয়েছে। দিঘায় দীর্ঘদিন ধরে একটা ব্রিজের কাজ চলছে। ওটা দ্রুত শেষ করতে হবে। কংক্রিটের ওপর পাথর বসানো হয়েছিল যা অনুচিত। ভিতর থেকে পাথর শক্ত করে বসাতে হবে।” আরও পড়ুন, আলাপন বন্দোপাধ্যায়ের বদলি প্রত্যাহারের আর্জিতে প্রধানমন্ত্রীকে চিঠি মুখ্যমন্ত্রীর

মৎস্যজীবীরা এই ঝড়ে সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত বলে তিনি জানান। বলেন,"ওদের দেখে নিতে হবে। অনেকের বোট হারিয়েছে। দেখতে হবে।” নীতি আয়োগের কাছে ত্রাণ শিবিরের জন্য টাকার আবেদন করবেন বলেও জানিয়েছেন।

সবমিলিয়ে দিঘাকে নতুন করে সাজিয়ে তোলার অঙ্গীকার নেন মুখ্যমন্ত্রী। পূর্ব মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনার প্রশাসনিক দায়িত্ব থাকাদের উদ্দেশ্যে তিনি বলেন, জলমগ্ন এলাকায় দুয়ারে ত্রাণ প্রকল্পের ব্যবস্থা করতে হবে।