Alapnan Bandyapadhay Transfer Issue: আলাপন বন্দোপাধ্যায়ের বদলি প্রত্যাহারের আর্জিতে প্রধানমন্ত্রীকে চিঠি মুখ্যমন্ত্রীর
আলাপন বন্দোপাধ্যায় Photo Source: ANI/Twitter

কলকাতা, ৩১ মে: রাজ্যের মুখ্যসচিব আলাপন বন্দোপাধ্যায়ের (Chief Secretary) Alapnan Bandyapadhay) দিল্লিতে বদলি নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (PM Narendra Modi)চিঠি লেখেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় (CM Mamata Banerjee)। চিঠিতে আলাপন বন্দোপাধ্যায়কে কেন্দ্রের বদলি সংক্রান্ত নির্দেশ প্রত্যাহারের অনুরোধ জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

পাঁচ পাতার এই চিঠিতে তিনি লেখেন,"আলাপন বন্দ্যোপাধ্যায়ের বদলি সংক্রান্ত নির্দেশ জারির আগে রাজ্যের সঙ্গে কোনও আলোচনা করা হয়নি। একতরফা নির্দেশ আইনসিদ্ধ নয়, একইসঙ্গে তা অসাংবিধানিক ও অগণতান্ত্রিকও। করোনা পরিস্থিতি মোকাবিলায় মুখ্যসচিব হিসেবে আলাপন বন্দ্যোপাধ্যায়কে প্রয়োজন। তাই তাঁকে আরও ৩ মাস রাখতে মুখ্যসচিব হিসেবে পেতে চায় রাজ্য। তাই জনস্বার্থে এই নির্দেশ প্রত্যাহার করা হোক।"

আরও পড়ুন, 'রাজ্য সরকারের সঙ্গে লড়াই করার সময় এটা নয়', আলাপন প্রসঙ্গে টুইট কেজরিওয়ালের

আলাপন বন্দোপাধ্যায়কে রাজ্যের মুখ্যসচিব হিসেবে মেয়াদ ফুরিয়ে যাওয়ার পর আরও ৩ মাস বাড়ানোর অনুমোদন দেওয়ার পরও বদলির নির্দেশ দেয় কেন্দ্র। তাতেই বেঁধে যায় কেন্দ্র-রাজ্য সংঘাত। কোভিড এবং য়াস পরিস্থিতিতে মুখ্যসচিবকে বদলি নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে সমালোচনার ঝড় বয়ে যায় রাজনৈতিক মহলে। মুখ্যমন্ত্রী গুরুত্ব দিয়ে চিঠিতে জানান,"মুখ্যসচিবকে এখন দিল্লি ডাকলে জনসেবার কাজে ক্ষতি হবে।’

আজ ৩১ মে, সকাল ১০টার মধ্যে তাঁকে নর্থ ব্লকে কর্মীবর্গ ও প্রশিক্ষণ দফতরে রিপোর্ট করতে বলা হয়েছিল। কিন্তু রাজ্য সরকারের তরফে তাঁকে ছাড়া হয়নি।

গতকাল রবিবার ছুটির দিনেও সস্ত্রীক নবান্নে উপস্থিত হন আলাপনবাবু। সেই থেকেই চলছিল জল্পনা। আজও নবান্নে গিয়ে নিজের কাজে যোগ দেন আলাপন বন্দোপাধ্যায়।