Christmas celebration In Kolkata: করোনা ভয়কে  তুচ্ছ করে শহরের রাজপথে মানুষের ঢল, বড়দিন উপলক্ষে সতর্ক কলকাতা পুলিশ
বড়দিনের কলকাতা (Photo Credit: Facebook)

কলকাতা, ২৫ ডিসেম্বর: করোনাকালকে তুচ্ছ করে ২৪ ডিসেম্বরের রাতে পার্কস্ট্রিটে উপচে পড়েছে ভিড়। বড়দিন উপলক্ষে সেই ভিড় যে নিয়্ন্ত্রণের বাইরে চলে যাবে তা বলার অপেক্ষা রাখে না। সুতরাং ক্রিসমাসের উৎসবকে (Christmas celebration) কেন্দ্র করে কলকাতার পুলিশ প্রশাসনের কপালে চিন্তার ভাঁজ পড়েছে। উৎসবের দিনে সংক্রমণ ঠেকাতে কলকাতায় ৫ হাজার পুলিশকর্মী মোতায়েন করা হবে। থাকছে হেভি রেডিয়ো ফ্লাইং স্কোয়াড এবং শহরের ১১টি ওয়াচ টাওয়ার থেকে চলবে কড়া নজরদারি। সতর্কতার কারণে এদিন বেলা দুটোর পরে বন্ধ হয়ে যাবে কলকাতার সেন্ট পলস ক্যাথিড্রাল গির্জা। কোনওরকম বিপত্তি এড়াতে নিরাপত্তার অঙ্গ হিসেবে শহরে থাকছে ক্যুইক রেসপন্স টিমও।

অন্যদিকে করোনা আবহে চন্দননগরের সেক্রেড হার্ট চার্চের লোক সমাগমও অনেকটাই কম। কেউ আসছেন উপাসনার জন্য কেউ বা আবার বড়দিনটা সেলিব্রেটের কারণে একদা ফরাসী কলোনিতে ভিড় জমিয়েছেন। ভিড় ঠেকাতে চার্চ কর্তৃপক্ষের তরফেও নানরকম ব্যবস্থা হয়েছে। যতই করোনার কাঁটা গেড়ে বসুক না কেন, উৎসব মুখর বাঙালিকে ধরে রাখা মুশকিল। তাই কলকাতা পুলিশের তরফে রাজ্যবাসীকে শুভেচ্ছা জানানোর পাশাপাসি এও আবেদন করা হয়েছে যে। যতটা সম্ভব কোভিড প্রোটোকল মেনে চলুন। সামাজিক দূরত্ব যতটা পারেন বজায় রাখরা চেষ্টা করুন। আর মাস্ক ছাড়া কিন্তু একদম নয়। বড়দিনের আমেজ উপভোগে অনেকেই চার্চ এড়িয়ে সাতসকালে চলে এসেছেন আলিপুর চিড়িয়াখানায়। মিউজিয়ামের প্রবেশদ্বারেও ইতিউতি ভইড় চোখে পড়ছে। শুধু ইকোপার্ক, নিকোপার্কেও যে আজ জমজমাট ভিড়ের আভাস রয়েছে তা বলাই বাহুল্য। আরওপড়ুন-Higher Secondary Exam 2021 Schedule: ১৫ জুন থেকে শুরু উচ্চমাধ্যমিক পরীক্ষা, দেখে নিন সূচি

তবে কলকাতা শুধু নয় যীশুর জন্মদিনের আনন্দে মেতেছে জেলাও। করোনার আতঙ্ক কাটিয়ে চড়ুইভাতি উৎসবে শামিল হয়েছেন অনেকে। জেলা শহরের পার্কগুলিতে, মফঃস্বলের বিভিন্ন বাগানবাড়িতে চলছে পিকনিক। কেউবা ঘুরতে যাচ্ছেন পাহাড়ে। বছর শেষের কটাদিনে আনন্দ করতে অনেকেই দার্জিলিংয়ে পৌঁছেছেন। সবমিলিয়ে অনেকদিন পরে আনন্দে মেতেছে বাঙালি।