Citizenship Amendment Act Protests: নাগরিকত্ব আইন ও এনআরসি-র বিরোধিতায় পথে বিশিষ্টরা, সামনের সারিত অপর্ণা সেন
কলকাতায় প্রতিবাদ মিছিলে অপর্ণা সেন (Photo: ANI)

কলকাতা, ১৯ ডিসেম্বর: সংশোধিত নাগরিকত্ব আইন (Citizenship Amendment Act) এবং এনআরসি NRC)-র প্রতিবাদে পথে নামলেন রাজ্যের বিশিষ্ট ব্যক্তিরা। মৌলালির রামলীলা ময়দান থেকে ডরিনা ক্রসিং পর্যন্ত মিছিল করেন তাঁরা। প্রতিবাদে পা মেলান অপর্ণা সেন (Aparna Sen), কৌশিক সেন (Koushik Sen) সহ বহু বিশিষ্ট ব্যক্তিত্ব। রয়েছেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী ও সাধারণ মানুষও। কোনও রাজনৈতিক দলের পতাকা-ব্যানার ছাড়াই বহু মানুষ তাঁদের সঙ্গে পা মিলিয়েছেন। সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদে গত শুক্রবার থেকেই রাজ্য জুড়ে বিক্ষোভ চলছে। ট্রেন-বাসে ভাঙচুর থেকে শুরু করে অগ্নি সংযোগের ঘটনাও ঘটেছে। হিংসার পথ থেকে সরে এসে পথে নেমে প্রতিবাদের আহ্বান জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (Mamata Banerjee)। গত তিন দিন ধরে শহরের বিভিন্ন প্রান্ত থেকে মিছিল করেন মমতা। বহু মানুষ সেই মিছিলে অংশ নেন। এ বার পথে নামলেন বিশিষ্টজনরাও।

আনন্দবাজারের খবর অনুযায়ী, মিছিলে অপর্ণা সেন বলেন, “সারা দেশের মানুষ এই আইন মানছে না। ধর্ম নিরপেক্ষতা মানুষকে আঠার মতো জুড়ে রেখেছে। যত দিন না এই আইন বাতিল হবে এই আন্দোলন চলবে।’’ প্রতিবাদ মিছিল কেন করতে দেওয়া হবে না, সেই প্রশ্নও তুলেছেন অপর্ণা সেন। তিনি বলেন, “আমাদের কেন আন্দোলন করতে দেওয়া হবে না? কেন ১৪৪ ধারা জারি করা হয়েছে? আন্দোলন চলবে।” দিল্লিতে বিশিষ্ট ইতিহাসবিদ রামচন্দ্র গুহকে আটক করারও তীব্র নিন্দা করেছেন অপর্ণা। বলেন, "ভারত আমাদের একটি উপমহাদেশ, যার বহু ভাষা, সংস্কৃতি, জাতি রয়েছে। যা ধর্ম নিরপেক্ষতার সঙ্গে একত্রিত। ধর্মনিরপেক্ষতারসেই সুতোটি ভেঙে গেলে দেশও ভেঙে যায়।" আরও পড়ুন: Mamata Banerjee On Detention Of Ramchandra Guha: ইতিহাসবিদ রামচন্দ্র গুহকে আটক করায় টুইটারে তোপ মমতা ব্যানার্জির

নাট্য ব্যক্তিত্ব কৌশিক সেন কেন্দ্রীয় সরকারের দিকে সরাসরি অভিযোগের আঙুল তুলে বলেন, “ফ্যাসিস্ট সরকার চলছে। আমার তো মনে হয় লম্বা লড়াই চলবে। এটা ফ্যাসিস্ট সরকার, তাই খুব তাড়াতাড়ি লড়াই শেষ হবে না বলেই মনে হচ্ছে।” পথে নেমেছেন কৌশিক সেনের ছেলে তথা অভিনেতা ঋদ্ধি সেনও। তাঁর বক্তব্য, “দেশ জুড়ে প্রতিবাদ হচ্ছে। যাঁরা এই আইন মানছেন না, তাঁরা প্রতিবাদ করছেন। এই লড়াই চলবে।”