Narada sting case: কলকাতার মেয়র ফিরহাদ হাকিমকে চিঠি CBI-র, তলব কলকাতা পুরসভার চারজনকে
ফিরহাদ হাকিম ও মমতা বন্দ্যোপাধ্যায় (Photo Credit: Twitter)

কলকাতা, ১২ জুলাই: চিটফান্ড তদন্তে যখন ইডি-উঠে পড়ে লেগেছে, তখন নারদা স্টিং অপারেশন (Narada Sting Operation) কাণ্ডে সিবিআই (CBI)-য়ের তত্পরতা শুরু হয়ে গেল। নারদায় সিবিআইয়ের নজরে এখন কলকাতা পুরসভা। আর এই নারদা কাণ্ডে কলকাতার মেয়র তথা রাজ্যের মন্ত্রী ফিরহাদ হাকিম (Firhad Hakim) (ববি)-কে চিঠি পাঠাল CBI। নারদকাণ্ডের ভিডিয়োয় টাকা নিতে দেখা গিয়েছিল কলকাতা পুরসভার তত্কালীন মেয়র শোভন চট্টোপাধ্যায়কে। পুরসভার অ্যান্টিচেম্বারে তোয়ালেতে জড়িয়ে টাকা নিতে দেখা গিয়েছিল তাঁকে। অন্তত তেমনই দেখা গিয়েছিল নারদা নিউজের ফুটেজে।

নারদা কাণ্ডের তদন্তে নেমে সিবিআই এখন যে জায়গায় আছে তাতে কলকাতা পুরসভার ভিআইপি করিডরে যারা দায়িত্ব ছিলেন তাদের জেরা করে ঘটনার গোড়ায় পৌঁছতে চাইছে CBI। তাই VIP করিডরে নিরাপত্তার দায়িত্বে থাকা চার ব্যক্তিকে অবিলম্বে হাজির হওয়ার জন্য খোদ মেয়রকে চিঠি লিখলেন সিবিআইয়ের তদন্তকারী আধিকারিক রঞ্জিত কুমার। ওই চারজনের মধ্যে আজ দুজনের সিবিআই দফতরে হাজিরা দেওয়ার কথা। আরও পড়ুন- সোনাক্ষী সিনহা-র মুম্বইয়ের বাড়িতে পুলিশের হানা

২০১৬ বিধানসভা নির্বাচনের আগে নারদা ডট কম নামের এক ওয়েবসাইটের স্টিং অপারেশনে রাজ্যের মন্ত্রী-আমলাদের অর্থ নেওয়ার ছবি ধরা পড়ে। মদন মিত্র থেকে ফিরহাদ হাকিম, অপরূপা পোদ্দার-দের মত নেতা-মন্ত্রী-সাংসদের সাংবাদিক ম্যাথু স্যামুয়েলের স্টিং অপরাশনে টাকা নিতে দেখা যায়। ঘুষ নেওয়ার ভিডিওকে তৃণমূল জাল বলে দাবি করে এলেও পরবর্তীকালে চণ্ডীগড়ের ফরেনসিক ল্যাবরেটরি থেকে পরীক্ষা করে জানিয়ে দেওয়া হয়, ভিডিওর ফুটেজ খাঁটি। সেই তদন্তে এখন তৃণমূল বেশ চাপে।