Calcutta University: কলকাতা বিশ্ববিদ্যালয়ে টুম্পা গানে চটুল নাচ, কাঠগড়ায় তৃণমূল ছাত্র পরিষদ
Calcutta University. Photo: Wikipedia

কলকাতা, ২২ ফেব্রুয়ারি: সরস্বতী পুজোর দিন কলকাতা বিশ্ববিদ্যালয় (Calcutta University) চত্বরে অনুমতি ছাড়াই আয়োজন হল অনুষ্ঠানের। আশুতোষ বিল্ডিংয়ের সামনে 'টুম্পা সোনা' গানে চটুল নাচ। শালীনতার মাত্রা ছাপিয়ে গিয়েছে সরস্বতী পুজোর অনুষ্ঠানে। এমনটাই দাবি করে সেদিনের ঘটনার তদন্তের দাবি জানিয়েছিলেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সোনালী চক্রবর্তী বন্দ্যোপাধ্যায়। এই ঘটনায় কাঠগড়ায় তৃণমূল ছাত্র পরিষদ। টুম্পা কাণ্ডে ৫ পড়ুয়াকে আগামী ২ বছরের জন্য কলকাতা বিশ্ববিদ্যালয়ের যেকোনও ক্যাম্পাসে প্রবেশ নিষিদ্ধ ঘোষণা করা হল।

ঘটনাটি ঘটেছে ১৬ ফেব্রুয়ারি। কলকাতা বিশ্ববিদ্যালয়ের কলেজ স্ট্রিট ক্যাম্পাসে ঘটনাটি ঘটে। এরপর উপাচার্যের নির্দেশ পেতেই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে একটি রিপোর্ট জমা দেয় এই ঘটনার জন্য তৈরি তদন্ত কমিটির। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দাবি ছিল, এই ধরণের সাংস্কৃতিক অনুষ্ঠান বিশ্ববিদ্যালয়ের ঐতিহ্য এবং সংস্কৃতি নষ্ট করেছে। সরস্বতী পুজোর দিন বক্সে তীব্র স্বরে বাজছিল 'টুম্পা সোনা' গানটি। আর সেই গানেই ছেলে মেয়ে মিলে সকলে মিলে নাচছিলেন।

সিসিটিভি ফুটেজ খতিয়ে দেখে রিপোর্ট তৈরি করে তদন্ত কমিটি। কোভিড বিধি উপেক্ষা করেই পুজো উপলক্ষ্যে চলছিল এই গানবাজনা। আর এতেই ঘটে বিপত্তি। করোনার জেরে যখন পঠন পাঠন পুরোপুরি বন্ধ রয়েছে বিশ্ববিদ্যালয়ে। তখন কেন এই ধরণের অনুষ্ঠানের আয়োজন করা হল, সেই প্রশ্ন উঠতেই বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের তরফে উচ্চ পর্যায়ের তদন্ত কমিটি তৈরি করে।