Diwali: চোখ রাঙাচ্ছে করোনার তৃতীয় ঢেউ, দীপাবলিতে বাজি নিষিদ্ধ করল কলকাতা হাইকোর্ট
Fire-Crakers (Photo Credit: File Photo)

কলকাতা, ২৯ অক্টোবর: দীপাবলিতে (Diwali) বাজি নিষিদ্ধ করল কলকাতা হাইকোর্ট। শব্দসহ যে কোনও ধরণের বাজি ( Firecrackers ) পোড়ানো নিষিদ্ধ করা হয়েছে আদালতের (Calcutta High Court) তরফে। বাজির পরিবর্তে শুধুমাত্র তেলের প্রদীপ জ্বালিয়ে উৎসব পালন করা হবে এই মরশুমে। গতবারের মতো এবারও যাতে দীপাবলিতে কোনও ধরণের বাজি পোড়ানো না হয়, সেই একই নির্দেশ বহাল রাখল আদালত।

প্রসঙ্গত এর আগে দীপাবলিতে পরিবেশবান্ধব বাজি পোড়ানোর পরামর্শ দেওয়া হয় পশ্চিমবঙ্গ দূষণ নিয়ন্ত্রক বোর্ডের তরফে। তবে এবার যে কোনও ধরনের বাজি পোড়ানোই দীপাবলিতে নিষিদ্ধ করে দেওয়া হয় কলকাতা হাইকোর্টের তরফে।

আরও পড়ুন: Aryan Khan's Bail: আরিয়ানের জামিনের পর হু হু করে কেঁদে ফেলেন গৌরী খান

করোনার তৃতীয় ঢেউ (Corona Third Wave) চোখ রাঙানো শুরু করেছে গোটা দেশ জুড়ে। ফলে বর্তমান পরিস্থিতিতে বাজি পোড়ানোর পর যে দূষণ হবে, তার জেরে শিশুদের ক্ষতি হতে পারে। বয়ষ্কদের স্বাস্থ্যেরও অবনতি হতে পারে। মহামারী যখন দাপট দেখাচ্ছে, সেই সময় দীপাবলি এবং খ্রিস্টমাসে বাজি পোড়ানোতে স্পষ্ট না করে দেওয়া হয় কলকাতা হাইকোর্টের তরফে।

দীপাবলির উৎসবে যাতে কেউ কোনও ধরণের বাজি পোড়াতে না পারেন, সে বিষয়ে পুলিশ প্রশানকে সজাগ থাকারও নির্দেশ দেওয়া হয়েছে আদালতের তরফে।