Calcutta HC On ED: আবেদনে সাড়া, মিথিলেশ কুমার মিশ্রকে নিয়ে দেওয়া নির্দেশ প্রত্যাহার কলকাতা হাইকোর্টের
ফাইল ফটো (Photo Credit: Wikimedia Commons)

কলকাতা: সেপ্টেম্বর মাসের ২৯ তারিখ পশ্চিমবঙ্গে (West Bengal) চলা আর্থিক ও নিয়োগ দুর্নীতি-সহ সমস্ত মামলার তদন্ত (money laundering-related cases) থেকে ইডির সহকারী অধিকর্তা মিথিলেশ কুমার মিশ্রকে (ED's Assistant Director Mithilesh Kumar Mishra) সরিয়ে দেওয়ার নির্দেশ দিয়েছিলেন কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) সিঙ্গেল বেঞ্চের বিচারপতি অমৃতা সিনহা। বৃহস্পতিবার সেই নির্দেশ পুনর্বিবেচনার (revision) আবেদন জানিয়ে তাঁর এজলাসে হলফনামা দেওয়া হয়েছিল ইডি ও মিথিলেশ কুমার মিশ্রের তরফে।

শুক্রবার তার রুদ্ধদ্বার শুনানিতে ভারচুয়ালি অংশ নেন ইডির সহকারি অধিকর্তা মিথিলেশ কুমার মিশ্র। নিজের বক্তব্য রাখার সময় বিচারপতি অমৃতা সিনহাকে আগামী দিন দক্ষতার সঙ্গে কাজে করবেন বলে প্রতিশ্রুতি ও আশ্বাস দেন। একই আবেদন জানানো হয় ইডির আইনজীবীর তরফে। সবার কথা শোনার পর নিজের পুরনো নির্দেশ ফিরিয়ে নেন অমৃতা সিনহা।

প্রসঙ্গত উল্লেখ্য, গত ২৯ সেপ্টেম্বর বিভিন্ন দুর্নীতির মামলার তদন্তের অগ্রগতি ঠিকঠাক হচ্ছে না বলে মিথিলেশ কুমার মিশ্রকে রীতিমতো ভর্ৎসনা করেছিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অমৃত সিনহা (Justice Amrita Sinha)। তাঁর দক্ষতা নিয়ে প্রশ্ন তুলে নিয়োগ দুর্নীতি তদন্ত থেকে তাঁকে সরিয়ে দিয়েছিলেন। এমনকী রাজ্যের কোথাও তিনি অন্য কোনও তদন্ত করতে পারবেন না বলেও নির্দেশ দিয়েছিলেন। বলেছিলেন, 'আপনি তদন্ত করতে সক্ষমই নন, অন্য কোথাও গিয়ে ভালো কাজ করুন।' তবে কলকাতা হাইকোর্ট শুক্রবার আগের নির্দেশ প্রত্যাহার করার ফলে এবার পশ্চিমবঙ্গের যে কোনও মামলার তদন্ত (restored responsibility of investigating) করতে পারবেন মিথিলেশ। আরও পড়ুন: Israel-Hamas War: ইজরায়েলে আটকে পড়া বাঙালিদের নিয়ে উদ্বিগ্ন মমতা, চালু বিশেষ হেল্পলাইন নম্বর