Buddhadeb Bhattacharya's Health Update: চিকিৎসায় সাড়া দিলেও এখনও সংকটজনক প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য
বুদ্ধদেব ভট্টাচার্য। ফাইল ছবি। (Picture Credits: Facebook)

কলকাতা, ১০ ডিসেম্বর: প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের (Buddhadeb Bhattacharya) শারীরিক অবস্থা এখনও সঙ্কটজনক। তবে চিকিৎসায় সাড়া দিচ্ছেন তিনি। শরীরে কার্বন ডাই-অক্সাইডের পরিমাণ কমেছে। বেড়েছে রক্তে অক্সিজেনের পরিমাণ। শরীরে অন্য প্যারামিটার এখন নিয়ন্ত্রণে। উডল্যান্ডস হাসপাতালের (Woodlands Multispeciality Hospital) তরফে জানানো হয়েছে, প্রাক্তন মুখ্যমন্ত্রী এখনও ভেন্টিলেটরে আছেন। সেই অবস্থা থেকে ধীরে ধীরে বের করা হবে। তবে সেটাই চ্যালেঞ্জ। ৪২ কার্বন ডাই অক্সাইড। রক্তে অক্সিজেন বেড়েছে। ধীরে ধীরে কমানো হবে ভেন্টিলেশন। তাঁকে ওষুধ দিয়ে ঘুম পাড়িয়ে রাখা হয়েছে। রক্ত ও অন্য পরীক্ষার ফল সন্তোষজনক। অক্সিজেন স্যাচুরেশন মাত্রা ৯৬।

চিকিত্‍সকরা আশাবাদী, চিকিৎসায় এভাবে সাড়া দিলে প্রাক্তন মুখ্যমন্ত্রীকে ভেন্টিলেটর সাপোর্ট থেকে বের করে আনা সম্ভব হবে। ৫ চিকিত্‍সকের দল বুদ্ধদেব ভট্টাচার্যের চিকিত্‍সায় রয়েছেন। প্রথমে বাইপ্যাপ ভেন্টিলেশনে রাখা হলেও পরে মেকানিক্যাল ভেন্টিলেশনে স্থানান্তরিত করা হয়। আরও পড়ুন: Buddhadeb Bhattacharya's Health Update: সংকটজনক বুদ্ধদেব ভট্টাচার্যকে দেখতে হাসপাতালে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি

গতকাল বিকেলেই প্রাক্তন মুখ্যমন্ত্রীর অবস্থা নিয়ে উদ্বেগপ্রকাশ করেছিলেন মমতা ব্যানার্জি। পরে তিনি উডল্যান্ডস হাসপাতালে আসেন। মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (Mamata Banerjee) টুইটে লেখেন, "এটা শুনে উদ্বিগ্ন যে প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। তাঁর দ্রুত সুস্থতার জন্য প্রার্থনা করছি এবং তাঁকে শুভ কামনা জানাচ্ছি।" হাসপাতালে তিনি বলেন, চিকিৎসকেরা চেষ্টা করছেন, দ্রুত সেরে উঠুন উনি। আমরা সবাই পরিবারের পাশে আছি। সরকারি হাসপাতালের চিকিৎসদের প্রয়োজন হলে আমরা পাঠাব। আমরা তৈরি আছি।