Bengal Post-Poll Violence: ভোট পরবর্তী অশান্তি নিয়ে সিবিআইয়ের বিস্ফোরক রিপোর্ট, অশান্তিতে শীর্ষে বীরভূম!
সিবিআই (Photo Credit: PTI)

কলকাতা, ২১ অগাস্ট: বাংলায় ভোট পরবর্তী অশান্তি-হিংসা (Bengal Post-Poll Violence) নিয়ে সিবিআইয়ের (CBI) প্রাথমিক তদন্তে উঠে এল বিস্ফোরক তথ্য। কলকাতার বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, বাংলায় 'ভোট পরবর্তী অশান্তি'নিয়ে সিবিআই যে রিপোর্ট প্রকাশ করেছে, তাতে দেখা যাচ্ছে বীরভূমে (Birbhum) ভোট পরবর্তী সময়ে সবচেয়ে বেশি। সিবিআই রিপোর্টে দাবি করা হয়েছে বীরভূমে বিধানসভা ভোটের ফল প্রকাশের পর খুন খুন ও মহিলাদের বিরুদ্ধে অপরাধের সবচেয়ে বেশি ঘটনা ঘটেছে। আরও পড়ুন: College Admission: কলেজে ভর্তির আবেদনের সময়সীমা ৭ দিন বাড়াল রাজ্য সরকার

এদিকে, মঙ্গলবারের মধ্যে রাজ্যে চলে আসছেন সিবিআই-য়ের তদন্তকারী দল। প্রসঙ্গত, কলকাতা হাইকোর্টের নির্দেশে 'ভোট পরবর্তী অশান্তি' মামলার তদন্ত শুরু করেছে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। আদালতের নির্দেশ মেনে ইতিমধ্যেই চার সদস্যের বিশেষ তদন্তকারী দল বা সিট (SIT)-ও গঠন করা হয়েছে।

সিবিআইয়ের দেওয়া রিপোর্ট অনুযায়ী, খুন, ধর্ষণ-সহ মহিলাদের বিরুদ্ধে অপরাধের সব মিলিয়ে অন্তত ৭১টি ঘটনার অভিযোগ এসেছে। সংবাদমাধ্যমে প্রকাশ যার মধ্যে ৪৩টি খুনের মামলা এবং ২৮টি মহিলাদের বিরুদ্ধে অপরাধের মামলা। যদিও রাজ্য সরকারের পাঠানো হিসেবে অনুযায়ী, খুন এবং মহিলাদের বিরুদ্ধে অপরাধ মিলিয়ে ৪১টি মামলা হয়েছে। ফলে সিবিআই এবং রাজ্য সরকারের রিপোর্টের মধ্যে অনেকটা ফারাক রয়েছে।

তবে শুধু অনুব্রত মণ্ডলের গড়েই নয়, রাজ্যের আরও চার জেলায় ভোট পরবর্তী অশান্তি নিয়ে অনেক ঘটেছে বলে সিবিআইয়ের রিপোর্টে প্রকাশ। সেই জেলাগুলি হল- উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, দুই মেদিনীপুর (পূর্ব ও পশ্চিম)। বীরভূম সহ এই পাঁচ জেলায় রাজ্যে ভোট পরবর্তী অশান্তির অর্ধেক ঘটনা ঘটেছে বলে সিবিআই রিপোর্টে উল্লেখ রয়েছে বলে সূত্রের খবর।