Mamata Banerjee: উৎসবের মরশুমে বড় ঘোষণা মুখ্যমন্ত্রীর, বৃষ্টির অভাবে ক্ষতিগ্রস্থ ধান চাষিদের ঋণ মুকুব
Mamata Banerjee (Photo Credits: IANS)

কলকাতা, ১৭ অক্টোবরঃ চলতি বছরে বিক্ষিপ্ত বর্ষায় নাজেহাল অবস্থা হয়েছে দেশবাসীর। কোথাও অতিবৃষ্টির জেরে বন্যা তো আবার কোথাও অনাবৃষ্টি, খরার কারণে ফসলের ক্ষতি। পশ্চিমবঙ্গে চলতি বছরে বৃষ্টিপাতের ঘাটতির কারণে ধানের ফলন বিঘ্নিত হয়েছে। ফলে ঋণ নিয়ে চাষ করা লক্ষ লক্ষ কৃষক ব্যাপক ভাবে আর্থিক ক্ষতির মুখে পড়েছেন। তবে সেই সমস্ত কৃষকদের ঋণ মুকুব করার সিদ্ধান্ত নিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। বাংলা শস্য বীমা-র (BSB) এর অধীনে আড়াই লক্ষের কাছাকাছি চাষিদের ঋণ মুকুব করার কথা ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী।

উৎসবের মরশুমে মমতার (Mamata Banerjee) এই ঘোষণা গ্রামগঞ্জের চাষিদের মুখে নিঃসন্দেহে হাসি ফোটাতে চলেছে। আজ মঙ্গলবার টুইট করে মুখ্যমন্ত্রী জানিয়েছেন, বাংলার ২ লক্ষ ৪৬ হাজার কৃষক চলতি মরশুমে বৃষ্টির অভাবের কারণে ধান চাষ করতে পারেননি। তাই বাংলা শস্য বীমা-র অধীনে চাষিদের ১৯৭ কোটি টাকা ছাড়ের ব্যবস্থা করা হয়েছে।

দেখুন মমতার টুইট... 

এদিন টুইটের মধ্যে দিয়ে মুখ্যমন্ত্রী এও মনে করিয়ে দিয়েছেন, 'বাংলা শস্য বীমা' (Bangla Shasya Bima)  রাজ্য সরকারের নিজস্ব ফসল বীমা। এই বীমার অধীনে বাংলার প্রায় ৮৫ লক্ষ কৃষককে ২,৪০০ কোটি টাকা প্রদান করা হয়েছে।