Bar And Restaurants Open From 1st Sept: সুরাপ্রেমীদের জন্য সুখবর! খুলছে বার-পাব, কমতে পারে মদের দাম
Liquor | Image used for representational purpose | (Photo Credit: Wikimedia Commons)

কলকাতা, ১ সেপ্টেম্বর: সুরাপ্রেমীদের জন্য সুখবর! ১ সেপ্টেম্বর থেকে চালু হয়ে গেল রাজ্যে মদ বিক্রি। খুলে যাচ্ছে বার। বারের (Bar & Pub) পাশাপাশি রেস্তোরাঁতেও বিক্রি হবে মদ। করোনা সংক্রমণ রুখতে কড়া নিয়ম নির্দেশিকা মেনে মদ বিক্রিতে কোনও নিষেধাজ্ঞা নেই। ২৫ মার্চ দেশজুড়ে লকডাউন ঘোষণার পর ঝাঁপ ফেলেছিল বার-রেস্তোরাঁ। অবশেষে মিলল ছাড়পত্র। যদিও ৪ মে থেকে কড়া নিয়ম নির্দেশিকা মেনে মদের দোকান খোলার অনুমতি দিয়েছিল নবান্ন (Nabanna)।

রাজ্য সরকারের কোষাগারের একটি বড় অংশ আসে আবগারি রাজস্ব থেকে৷ লকডাউন চলাকালীন মদ বিক্রি পুরোপুরি বন্ধ হয়ে যাওয়ায় কোষাগারে ব্যাপক টান পড়ে৷ পরবর্তীকালে কেন্দ্র মদের দোকান খোলার অনুমতি দিলে কোষাগারের ঘাটতি মেটাতে ৩০ শতাংশ আবগারি শুল্ক বৃদ্ধি করে রাজ্য সরকার৷ তাতে রাজ্যের ভাঁড়ারে কিছুটা সামাল দেওয়া যায়। এদিকে রেস্তোরাঁ এবং বারে মদের বিক্রি শুরু হলেও মোট আসনের ৫০ শতাংশ ক্রেতাকে একেবারে প্রবেশের অনুমতি দেওয়া হবে। ডান্স ফ্লোরে এখনও অনুমতি দেওয়া হয়নি প্রবেশের। বারের কর্মী-ক্রেতা সকলকেই সামাজিক দূরত্ব বিধি মেনে চলার নির্দেশ দেওয়া হয়েছে। বারবার সাবান দিয়ে হাত ধুয়ে নেওয়া এবং স্যানিটাইজ করা বাধ্যতামূলক। বার কিংবা রেস্তোরাঁ কতক্ষণ খুলে রাখা যাবে, তা স্থির করবে স্থানীয় প্রশাসন। তবে কন্টাইনমেন্ট জোনের ভিতরে বার কিংবা রেস্তোরাঁ খোলা যাবে না।

প্রসঙ্গত, সমস্ত কিছু ঠিকঠাক থাকলে রাজ্যে কমতে চলেছে মদের দাম। কারণ একধাক্কায় ৩০ শতাংশের কাছাকাছি আবগারি শুল্ক বাড়িয়ে দেওয়ার জন্য মদ বিক্রির চাহিদায় ভাটা পড়ে। যার জেরেই মদের দাম কমিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। ১০ সেপ্টেম্বরের মধ্যে নতুন মদের দাম স্থির হবে।