Bank Holiday: মে মাসে কবে কবে বন্ধ থাকছে ব্যাঙ্ক? লকডাউনে ভোগান্তিতে গ্রাহক
ব্যাঙ্ক (Photo Credits: PTI)

কলকাতা, ২ মে: লকডাউনে (Lockdown) কমেছে ব্যাঙ্কের (Bank) নানা পরিষেবা। ৫০ শতাংশ কর্মী নিয়ে কাজ করছেন ব্যাঙ্ক কর্মচারীরা। বাকি কেউ ছুটিতে নাহলে বাড়ি থেকেই কাজ। একটু শ্লথ গতিতেই এগোচ্ছে পরিষেবা। পেনশন থেকে মাইনের টাকা নিতে মানুষ তো আসছেন। কিন্তু দূরত্ব মেনে হচ্ছে কাজবাজ। কর্মচারী কম থাকায় কাজ শেষ হতে সময় লাগছেও অনেক। এরই মধ্যে আবার ব্যাঙ্ক ছুটি। যার ফলে ভোগান্তিতে পড়তে হবে জনগণকে।

মাসের শুরুতে থাকে বেতন ও পেনশন তোলার চাপ। এরই মধ্যে সাপ্তাহিক ছুটির দিন তো রয়েইছে, সেইসঙ্গে মে মাসে ব্যাঙ্কে বেশ কয়েকটি ছুটি রয়েছে। সাধারণ ব্যাঙ্কগুলি প্রতি মাসের দ্বিতীয় ও চতুর্থ শনিবার বন্ধ থাকে। দেশের সমস্ত সরকারি ও বেসরকারি ব্যাঙ্ক মাসের প্রথম দিন অর্থাত্ ১ মে বন্ধ ছিল। এছাড়াও এই মাসে রয়েছে বুদ্ধ পূর্ণিমা, ইদ-উল-ফিতর-এর মতো ছুটির দিন। বুদ্ধ পূর্ণিমা এবার ৭ মে, ইদ ২৫ মে। রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিন উপলক্ষ্যে পশ্চিমবঙ্গে ৮ মে ব্যাঙ্ক ছুটি থাকবে। কাজী নজরুল ইসলামের জন্মদিন উপলক্ষ্যে আগামী ২৪ মে ত্রিপুরায় বন্ধ থাকবে ব্যাঙ্ক। আরও পড়ুন, সাগরদত্ত মেডিক্যাল কলেজ ভাঙচুরের ঘটনায় আটক ৩

তাই এইদিনগুলি মাথায় রেখে তবেই ব্যাঙ্কে যেতে হবে। হাতে অনেকটা সময় নিয়ে। তবে বাড়ি থেকে যতটা কাজ করা সম্ভব ততটা করে ফেললে ভোগান্তি খানিকটা কমবে। লকডাউনের মেয়াদ বাড়ল আগামী ১৭ মে পর্যন্ত। আপাতত পরিষেবা দেওয়া হবে না ট্রেন, বাস, অটোরও। তাই কষ্ট করে দূর দূর থেকে ব্যাঙ্কে গিয়ে হাজির হওয়ার আগে ছুটির দিনগুলি মাথায় রাখা আবশ্যক।