Kolkata: ‌সুন্দরবনের আম্ফানে বিপর্যস্ত মানুষদের হাতে ত্রাণসামগ্রী তুলে দিল অনুস্বর বাগুইআটি
অনুস্বর বাগুইআটি (Picture Source: Uddalak Bhattacharya)

কলকাতা, ১৯ জুন: আম্ফানের দাপটে বিপর্যস্ত দক্ষিণ ২৪ পরগনা। ঘূর্ণিঝড়ের প্রায় মাসখানেক কেটে গেলেও বিপদ কাটেনি এলাকাবাসীর। এখনও বিদ্যুৎহীন একাধিক এলাকা। খাদ্য, বস্ত্র, ঘর হারানো অসহায় মানুষগুলোর পাশে দাঁড়াতে এগিয়ে আসছে একাধিক স্বেচ্ছাসেবী সংস্থা।

বাগুইআটি অনুস্বর এর উদ্যোগে এবং বাগুইআটি বিবেকানন্দ সেবায়তন, সৃষ্টি কলাকেন্দ্র ও নেতাজি কিশোর সংঘ এর সাহচর্যে গত ১৪ই জুন, রবিবার ঘূর্ণিঝড় আম্ফান বিদ্ধস্ত অঞ্চলে ত্রাণ সামগ্রী নিয়ে পৌঁছে যায় তারা। দক্ষিণ ২৪ পরগনার গোসাবা এবং বাসন্তী ব্লকের ২২০ টি ক্ষতিগ্রস্থ পরিবারের হাতে তুলে দেওয়া হয় ২৮টি নিত‍্যপ্রয়োজনীয় জিনিস ও খাদ্যদ্রব্যাদি। চিড়ে, মুড়ি, বিস্কুট, ছাতু, সরষের তেল,কেক, গুঁড়ো দুধ, বাতাসার মত শুকনো খাবার; মোমবাতি, দেশলাই, মশার ধূপ, ফিনাইল, ব্লিচিং পাউডার, জিওলিন, প‍্যারাসিটামল, ORS এর মতো গুরুত্বপূর্ণ জিনিস। আরও পড়ুন, রাজস্থানের জালোর জেলায় আকাশ থেকে পড়া ধাতব উল্কার মতো বস্তু ঘিরে হইচই, দেখুন ছবি

COVID-19 এর কথা মাথায় রেখে মাস্ক, স‍্যানিটাইজার, সাবান। উদ‍্যোক্তাদের কথায়, গোসাবার বিডিও মাননীয় শ্রী সৌরভ মিত্র -এর পরিচালনায় ওই ব্লকের কচুখালি গ্রামের মনসামেলা ঘাটে এবং বাসন্তী ব্লকের অন‍্যতম NGO চম্পা মহিলা সমিতির প্রতিষ্ঠাতা মাননীয় শ্রী অমল নায়েক এর আভিমুখ‍্যে মাতলা খারির কোলে অবস্থিত চারানেখালী গ্রামে তাঁরা তাঁদের কর্মকান্ড সম্পাদনায় সম্ভবপর হন। উল্লেখ্য​, তাঁদের তরফ থেকে প্রয়োজনীয় ত্রিপল, ছোটো শিশুদের​ জন্য বেবিফুড, মহিলাদের জন্য স‍্যানিটারি ন‍্যাপকিন ও প্রদান করা হয়। অনুস্বর জানায়, মানুষের পাশে দাঁড়ানো তাঁদের উদ্দেশ্য ছিল, ভবিষ্যতেও থাকবে। প্রত‍্যেক সহায়ক বন্ধুর নিকট তারা কৃতজ্ঞ। আরও অনেক বিধ্বস্ত অঞ্চলে পৌঁছে যাওয়ার ইচ্ছা রয়েছে বলেও জানিয়েছেন তাঁরা।