Azad Kashmir Controversy: মাধ্যমিক টেস্টের প্রশ্নপত্রে 'আজাদ কাশ্মীর'! অভিযুক্ত শিক্ষকদের বিরুদ্ধে কড়া ব্যবস্থা পর্ষদের
Ramanuj Ganguly, President, WBBSE Photo Credit: Twitter@ANI

মাধ্যমিকের টেস্ট পরীক্ষার প্রশ্নপত্রে 'আজাদ কাশ্মীরে'র উল্লেখ বিতর্কে এবার কড়া অবস্থান পর্ষদের। যে সমস্ত স্কুলের প্রশ্নপত্রে 'আজাদ কাশ্মীরে' শব্দবন্ধের উল্লেখ রয়েছে, এবার সেই সমস্ত বিদ্যালয়ের শিক্ষক শিক্ষিকাদের বিরুদ্ধে কড়া ব্যবস্থার নির্দেশ দিল পর্ষদ।মধ্যশিক্ষা পর্ষদ সূত্রের খবর, এই বিতর্কে জড়িত শিক্ষক-শিক্ষিকার বিরুদ্ধে শাস্তিমূলক পদক্ষেপ করা হচ্ছে। তাদের সকলকেই সতর্কতামূলক চিঠি দিয়েছে পর্ষদ।

মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় বলেন- পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদ একটি সংশোধনী জারি করেছে। আমরা ৫ টি স্কুলে প্রশ্নপত্রে সমস্যা এবং সতর্কতার চিঠি পেয়েছি। প্রশ্নপত্র তৈরি করা ৬ জন শিক্ষক ও বেসরকারি বই প্রকাশককেও সতর্ক করা হয়েছে। ভবিষ্যতে যাতে এরকম কোন ঘটনা না ঘটে সে ব্যাপারে পর্ষদ নজর রাখবে।

মাধ্যমিকের টেস্ট পেপারে ইতিহাসের প্রশ্নপত্রে 'আজাদ কাশ্মীর'-এর উল্লেখ ঘিরে রীতিমতো শোরগোল পড়ে যায় গোটা রাজ্যে। বিষয়টি নিয়ে উচ্চ পর্যায়ের তদন্ত দাবি করেন কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী সুভাষ সরকার। তিনি বলেন-

এটা হওয়া উচিত নয়।এই প্রশ্নপত্র যিনি বা যারা তৈরি করেছেন তারা  দেশবিরোধী এবং সন্ত্রাসবাদে ছাত্রছাত্রীদের অনুপ্রাণিত করছেন। অবিলম্বে  রাজ্যের শিক্ষা মন্ত্রীকে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে এবং এই টেস্ট পেপার প্রকাশনা সংস্থাকে অবিলম্বে বন্ধ করা উচিত।