Author Samaresh Majumder: শ্বাসকষ্টের সমস্যা নিয়ে হাসপাতলে ভর্তি সাহিত্যিক সমরেশ মজুমদার
সাহিত্যিক সমরেশ মজুমদার

কলকাতা, ১২ জুন: অসুস্থ কালবেলা-র স্রষ্টা সাহিত্যিক সমরেশ মজুমদার (Samaresh Majumder)। গতকাল রাতে গুরুতর অসুস্থতা অনুভব করায় ভর্তি হন বাইপাসের ধারে এক হাসপাতালে। এই মুহূর্তে তাঁকে হাসপাতালের আইসিইউতে রাখা হয়েছে। প্রবল শ্বাসকষ্ট নিয়ে হাসপাতালে ভর্তি হলে জানা যায় তাঁর শ্বাসনালীতে সংক্ৰমণ রয়েছে। গত এক দশক ধরে সিওপিডির সমস্যায় ভুগছেন বর্ষীয়ান সাহিত্যিক। তাঁর চেস্ট এক্সরে, সিটি স্ক্যান ও রক্তপরীক্ষা করেন চিকিৎসকেরা। এছাড়াও, করোনার পরীক্ষাও করা হয়েছে।

সমরেশ মজুমদারের প্রথম উপন্যাস “দৌড়” ছাপা হয়েছিল দেশ পত্রিকায়, ১৯৭৬ সালে। তিনি শুধু তার লেখনী গল্প বা উপন্যাসের মধ্যে সীমাবদ্ধ রাখেননি; ছোটগল্প, ভ্রমণকাহিনি থেকে গোয়েন্দাকাহিনি, কিশোর উপন্যাস লেখনীতে তাঁর জুড়ি মেলা ভার। সমরেশ মজুমদারের উল্লেখযোগ্য উপন্যাসগুলির মধ্যে সাতকাহন, তেরো পার্বণ, স্বপ্নের বাজার, উজান গঙ্গা, ভিক্টোরিয়ার বাগান, আট কুঠুরি নয় দরজা, অনুরাগ ইত্যাদি উল্লেখযোগ্য।

আরও পড়ুন, কোভিড নিয়ে 'ভুয়ো' খবর ছড়ানোর অভিযোগ, আটক পরিচালক আয়েশা সুলতানা

তাঁর ক্ষুরধার লেখনীর জোরে ঝুলিতে এসেছে একাধিক জাতীয় এবং আন্তর্জাতিক অনেক পুরস্কার। ১৯৮২ সালে আনন্দ পুরস্কার, ১৯৮৪ সালে সাহিত্য আকাদেমী পুরস্কার, বঙ্কিম পুরস্কার এবং আইয়াইএমএস পুরস্কার জয় করেছেন। চিত্রনাট্য লেখক হিসাবে জয় করেছেন বিএফজেএ, দিশারী এবং চলচ্চিত্র প্রসার সমিতির অ্যাওয়ার্ড। কলকাতা ও বাংলাদেশের সর্বকালের অন্যতম সেরা লেখক হিসাবে পাঠক মন জয় করেছেন তিনি। গ্রুপ থিয়েটারের প্রতি তার প্রচণ্ড আসক্তি ছিল প্রবল। বেশ কিছু সফল টিভি সিরিয়ালের কাহিনিকার হিসেবেও তিনি বহুল পরিচিত। তাঁর কোনও ছদ্মনাম নেই। নিজের নামেই তিনি গ্রন্থ রচনা করেছেন। তাঁর ট্রিলজি 'উত্তরাধিকার, কালবেলা, কালপুরুষ ' বাংলা সাহিত্য জগতে তাঁকে খ্যাতির চূড়ায় পৌঁছে দেয়।