Garga Chatterjee: রাজা সুকফা এবং অহম সম্প্রদায়ের বিরুদ্ধে আপত্তিজনক মন্তব্য, গর্গ চট্টোপাধ্যায়কে গ্রেপ্তারের নির্দেশ অসমের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়ালের
গর্গ চট্টোপাধ্যায় (Photo: Facebook)

কলকতা, ১৯ জুন: সুকফা এবং অহম সম্প্রদায়ের বিরুদ্ধে আপত্তিজনক মন্তব্য করার অভিযোগে বাংলা পক্ষের (Bangla Pokkho) নেতা গর্গ চট্টোপাধ্যায়কে (Garga Chatterjee) গ্রেপ্তার করতে অসম পুলিশকে নির্দেশ দিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল (Assam Chief Minister Sarbananda Sonowal)। আজই কলকাতার উদ্দেশে রওনা দিতে পুলিশকে নির্দেশ দিয়েছেন সোনোয়াল। গুয়াহাটির পুলিশ কমিশনার মুন্না প্রসাদ গুপ্তাকে তিনি নির্দেশ দেন যত তাড়াতাড়ি সম্ভব গর্গ চট্টোপাধ্যায়কে কলকাতা থেকে গ্রেপ্তার করে অসমে নিয়ে আসতে।

অসমের প্রথম অহম রাজা ছাওলাং সুকফার (Ahom king Chaolung Sukapha) স্মৃতিরক্ষায় ডিসেম্বরের ২ তারিখ ‘অসম দিবস’-র উদযাপনকে কেন্দ্র করে অসমের মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে অভিযোগ তোলেন গর্গ চট্টোপাধ্যায়। অহম সাম্রাজ্য এবং অসমিয়া সম্প্রদায় প্রতিষ্ঠা করেছিলেন রাজা সুকফা। অসমের মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়ালকে টুইটে ট্যাগ করে র্গগ চট্টোপাধ্যায় লেখেন, “সর্বানন্দ সোনোয়াল কেন নিয়মিত চিনের আক্রমণ এবং তাদের সেনাদের নিয়ে উদযাপন করেন? কেন নিষিদ্ধ বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী আলফাও কেন চিনা অনুপ্রবেশকারীদের নিয়ে উদযাপনে মাতে? প্রকৃত ভারতীয়রা কি জানেন যে করদাতাদের অর্থ নিয়েই আসামে বিজেপি চিনা অনুপ্রবেশকারীদের মূর্তি তৈরি করে?” আরও পড়ুন: Birbhum: গান স্যালুটে শেষ শ্রদ্ধা লাদাখে শহিদ রাজেশ ওরাংকে

১৭ তারিখ টুইটারে আরও টুইট করেন গর্গ চট্টোপাধ্যায়। যা পরবর্তীতে তিনি ডিলিটও করে দেন। সেই টুইটে তিনি অসমের একটি সংগঠন ইউনাইটেড লিবারেশন ফ্রন্ট অফ অসম (ULFA)-র উদ্দেশে লেখেন, “ভারতে এমন একটি রাজ্য আছে যেখানে চিনা অনুপ্রবেশকারীদের স্মৃতিরক্ষায় আসাম বিজেপি ‘স্টেট ডে’ পালন করে। এই অনুপ্রবেশকারীরাই চিনের দলের হয়ে ভারতকে আক্রমণ করেছে। অথচ এদেরকেই হিরো বলে মনে করে চিনের অর্থসাহায্যে চলা ভারত বিরুদ্ধ একটি বিছিন্নতাবাদী দল উলফা।” তিনি লেখেন, “চিনকে ভালোবাসা জঙ্গি পরেশ বড়ুয়ার সঙ্গে কী সম্পর্ক রয়েছে উলফার? চাইনিজদের সঙ্গে পরেশ বড়ুয়ার কী সম্পর্ক? চিন এবং আলফারই বা কী সম্পর্ক রয়েছে? বাঙালিরা এটা জানে কারণ তাঁরা ব্রিটিশ শাসনের বিরুদ্ধে লড়াই করেছে, আলফা করেনি।”

গর্গ চট্টোপাধ্যায়ের একাধিক টুইটের পর জুনের ১৮ তারিখ তাঁর বিরুদ্ধে আসামের ডিব্রুগরে অভিযোগ দায়ের করা হয়। ভাস্কর গগৈ নামের এক ব্যক্তি এই অভিযোগ দায়ের করেন। অভিযোগে তিনি বলেন, “সুকফাকে চিনা আক্রমণকারী হিসেবে অভিহিত করা হয়েছে। বিজেপিকে গালিগালাজ করা হয়েছে এবং নিষিদ্ধ জঙ্গি সংগঠন উলফার সঙ্গে দলের রাজ্য ইউনিট যুক্ত করার চেষ্টা করেছেন তিনি।” অভিযোগে আরও বলা হয়, “গর্গ চট্টোপাধ্যায় অহম সম্প্রদায়ের পাশাপাশি পরোক্ষভাবে বৃহত্তর অসমিয়া সমাজকেও চিনা আক্রমণকারী বলে উল্লেখ করেছেন।” ডিব্রুগর জেলা থানার পুলিশ সুপার শ্রীজিথ টি বলেন যে গর্গ চট্টোপাধ্যায়ের নামে ভারতীয় দণ্ডবিধির ২৯এ, ১৫৩এ, ৫০০, ৫০৬ ধারা অনুযায়ী মামলা দায়ের করা হয়েছে।

এই বিষয়ে বাংলা পক্ষের তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, গর্গ চট্টোপাধ্যায়কে ধ্বংস করতে চায় বাঙালির পক্ষে উঁচু গলায় কথা বলার জন্য। অসম পুলিশ যাতে কোনওভাবেই গর্গ চট্টোপাধ্যায়কে গ্রেপ্তার করতে না পারে সে জন্য বাংলা পক্ষ ভারতের আপামর বাঙালি, নাগরিক সমাজ, রাজনৈতিক নেতৃত্বকে পাশে চায়।"