Partha Chatterjee:  ‘দিলীপ ঘোষের বদলে জন্তু জানোয়ারও বিজেপির সভাপতি হতে পারত’, তোপ দাগলেন পার্থবাবু
দিলীপ ঘোষ (Photo Credit: ANI)

কলকাতা, ৩০ জানুয়ারি: সিএএ বিরোধী বিক্ষোভে উত্তাল গোটা দেশ। দিল্লির শাহিন বাগ ও কলকাতার পার্ক সার্কাসে মসুলিম মহিলাদের শান্তিপূর্ণ সিএএ বিরোধী আন্দোলনে বেশ বিপাকে কেন্দ্রের মোদি সরকার। শাহিন বাগ নিয়ে প্রকাশ্যে বিজেপি নেতাদের বিবিধ কুরুচিকর মন্তব্য ও হুমকিতে বিরক্ত দেশবাসী। এরমধ্যে শাহিন বাগ ও পার্কসার্কাস নিয়ে কুমন্তব্য করে বিতর্কে জড়িয়েছেন রাজ্য বিজেপির সভাপতি দিলীপ ঘোষ। তিনি বলেছেন, নোটবন্দির সময় এটিএম-এর লাইনে দাঁড়িয়ে অনেকের মৃত্যু হয়েছিল। অথচ এত ঠান্ডায় এখানে কাউকে মরতে দেখলাম না। বুধবার সরস্বতী পুজো উপলক্ষে আশুতোষ কলেজে যান শিক্ষামন্ত্রী পার্থ চ্যাটার্জি (Partha Chatterjee)। নিজের কলেজে গিয়েই দিলীপ ঘোষকে আক্রমণ করেন তিনি। বলেন, “দিলীপ ঘোষের (Dilip Ghosh) বদলে জন্তু, জানোয়ারকে সভাপতি করে দেওয়া যেত। কারণ তাদের মধ্যে মায়া মমতা আছে।”

একদিকে দিল্লির শাহিন বাগ (Shaheen Bagh), অন্যদিকে পার্কসার্কাস। নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে বিক্ষোভ আন্দোলনে অন্য মাত্রা যোগ করেছে এই দুই জায়গা। কোনও রাজনৈতিক দলের রং এড়িয়ে বিক্ষোভে সামিল হয়েছেন মুসলিম মহিলারা। বিরোধিতায় তাঁদের অটল অবস্থান দেশজুড়ে প্রশংসা, বাহবা কুড়িয়েছে। সেখানে শাহিন বাগের বিক্ষোভ নিয়ে একের পর এক কুমন্তব্য করে চলেছেন বিজেপি নেতারা। সোমবারই সিএএ বিক্ষোভকারীদের গুলি করে মারার নিদান দেন কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর। এরপরই মঙ্গলবার শাহিন বাগের বিক্ষোভস্থলে এক যুবক বন্দুক হাতে ঢুকে পড়ে বলে অভিযোগ আন্দোলনকারীদের।  আরও পড়ুন- 'Indian Army Is Like Pakistani Forces' Remark: ‘ভারতীয় সেনা ধর্মের ভিত্তিতে বিচার করে না’__ দুই দেশের সেনাবাহিনী একই রকম, সমাজকর্মী তপন বোসের মন্তব্যের বিরোধিতায় সরব ভারতীয় সেনা

এরপর পশ্চিম দিল্লি বিজেপি সাংসদ প্রবেশ কুমার বললেন, দিল্লিতে ক্ষমতায় এলে একদিনের শাহিন বাগের আন্দোলনকে ঠান্ডা করে দেবেন। এদিকে ভারতীয় সেনাকে সিএএ প্রশ্নে এক হাত নিলেন পরিচালক সমাজকর্মী তপন বোস। তিনি বললেন, ভারতীয় সেনা ও পাকিস্তানি সেনার মধ্যে কোনও তফাত নেই। এরা সবাই নিজের দেশের মানুশকে মারছে। যদিও তপন বোসের বক্তব্যের নিন্দা করতে সময় নেয়নি সেনাবাহিনী।