TMC: জ্যোতি হারাতেই খাদ্যমন্ত্রীর ডানা ছাঁটলেন মমতা, 'গদ্দার গড়'-এ দ্যুতি ফেরাতে দায়িত্বে পাঁচ বিধায়ক
মমতা ব্যানার্জি। (Photo Credits: IANS/File)

কলকাতা, ২১ জুন: উত্তর ২৪ পরগনায় দ্রুত জমি হারাচ্ছে তৃণমূল কংগ্রেস (TMC)। মুকুল রায়ের কৌশলে জেলায় তৃণমূলের নিশ্চিত জমিতে এখন শুধুই পদ্ম ফুটছে। জেলার দু দুটো আসনে বিজেপি-র কাছে হারতে হয়েছে তৃণমূলকে। প্রেস্টিজ ফাইটে জিতে গিয়েছেন অর্জুন সিংও। ভোট মেটার পরেও ভাটপাড়ায় দলের নেতাদের ভূমিকা নিয়ে প্রশ্ন উঠেছে। আর তাই উত্তর ২৪ পরগনা নিয়ে নড়েচড়ে বসলেন তৃণমূল সুপ্রিমো মমতা ব্যানার্জি।

দলের পিছনে আগের চেয়ে অনেকটা বেশি সময় দেওয়া মমতা উত্তর ২৪ পরগনায় পাকা মাথার ওপর ভরসা রাখলেন। এখনই জেলা সভাপতির পদ থেকে রাজ্যে খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিককে সরিয়ে না দিলেও, পাঁচ বিধায়কের মধ্যে অতিরিক্ত দায়িত্ব দিয়ে পরিষ্কার বার্তা দিয়ে রাখলেন। বার্তাটা হল লোকসভা ভোটের আগে মুকুল রায়, অর্জুন সিংদের মত দলত্যাগিদের সৌজন্যে যে জায়গাটাকে তৃণমূলের অন্দরে গদ্দার গড় নামা পরিচিত ছিল, সেই গদ্দার গড়ে ফের জোড়া ফুল ফোটাতেই হবে। আর সেটা করতে হলে ব্যর্থ সবার ডানা ছাঁটা হবে। আরও পড়ুন-ভাটপাড়ায় অশান্তির পর এল রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠির কড়া বার্তা

সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনে বারাসতে কাকলী ঘোষ দস্তিদার জিতলেও, হাবড়ায় নিজের কেন্দ্রে পিছিয়ে পড়েন জ্যোতিপ্রিয়। দিদির কাছে রিপোর্ট যায় জ্য়োতিপ্রিয় এলাকায় আর তেমন জনপ্রিয় নয়। দলের ভাঙন রুখতেও ব্যর্থ হচ্ছেন জ্য়োতিপ্রিয়। মুকুল প্রায় বলে বলে জ্যোতিকে গোল দিচ্ছেন। আর হাবড়ায় জ্যোতি কমতেই দিদি তাঁকে কোণঠাসা করে দিলেন। জেলার ৫টি লোকসভা এলাকা দেখভালের দায়িত্ব দিলেন ৫ জন বিধায়ককে। উত্তর ২৪ পরগনা জুড়ে লাগাতার অশান্তি, দলবদল। আর এরফলেই সংগঠন সামাল দিতে মমতা বন্দ্যোপাধ্যায় কড়া সিদ্ধান্তের পথে হাঁটলেন। জ্যোতিপ্রিয় মল্লিকের উপর কোপ পড়ল বলে তৃণমূলের অন্দরের খবর। যদিও দলের তরফে বলা হচ্ছে যে, জ্যোতিপ্রিয়র ক্ষমতা কমেনি, ৫ জনের মধ্যে ভাগ করা হয়েছে শুধু।

দমদমের দায়িত্বে আনা হল বরানগরের তাপস রায়কে। বারাসতের দায়িত্ব দিলেন রথীন ঘোষকে। বারাকপুরের হারানো জমি ফেরাতে দিদির বাজি নির্মল ঘোষ। কৃষ্ণগোপাল ব্যানার্জিকে দেওয়া হল বসিরহাটের দায়িত্ব। আর মতুয়া গড়ে একেবারে দেওয়াল পিঠ ঠেকে যাওয়া তৃণমূলের জমি ফেরাতে দায়িত্ব গেল গোবিন্দ দাসের ওপর। এই পাঁচটি লোকসভার মধ্যে তৃণমূলের অবস্থা অন্তত তিনটিতে একেবারে খারাপ। উত্তর ২৪ পরগনা জেলার ৫টি লোকসভা কেন্দ্রের মধ্যে ২টিতে হার হয়েছে তৃণমূলের। এই পাঁচটি লোকসভা কেন্দ্রের লোকসভায় যাবতীয় দায়িত্ব সামলাবেন এই ৫ বিধায়ক। এখন থেকে আর কোনও সিদ্ধান্ত একা নিতে পারবেন না জ্যোতিপ্রিয় মল্লিক। জেলার ৫ লোকসভা কেন্দ্রের অন্তর্গত ৩৫ বিধানসভা এলাকার যাবতীয় সিদ্ধান্ত দলনেত্রীর সঙ্গে পরামর্শ করে নেবেন এই ৫ জন বিধায়ক।