Alapan Bandopadhyay Case: সুপ্রিম কোর্টে ধাক্কা খেলেন আলাপন বন্দ্যোপাধ্যায়, মামলা স্থানান্তর নিয়ে হাইকোর্টের রায় খারিজ শীর্ষ আদালতে
Alapan Bandopadhyay (Photo: ANI)

নতুন দিল্লি, ৬ জানুয়ারি: সুপ্রিম কোর্টে (Supreme Court) ধাক্কা খেলেন রাজ্যের প্রাক্তন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় (Alapan Bandopadhyay)। তাঁর বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের মামলা দিল্লিতে সরানো নিয়ে কলকাতা হাইকোর্টের (Calcutta High Court) রায় খারিজ করে দিয়েছে শীর্ষ আদালত। আলাপনের অবসরকালীন সুযোগ সুবিধা সংক্রান্ত করা মামলা দিল্লিতে স্থানান্তর করার নির্দেশ দিয়েছিল সেন্ট্রাল অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনালের প্রিন্সিপাল বেঞ্চ (CAT)। এই নির্দেশকে চ্যালেঞ্জ করে আলাপন বন্দ্যোপাধ্যায় হাইকোর্টে মামলা করেছিলেন। কলকাতা হাইকোর্ট ক্যাট-র সিদ্ধান্তে স্থগিতাদেশ জারি করে। আজ সুপ্রিম কোর্ট কলকাতা হাইকোর্টের সেই সিদ্ধান্ত খারিজ করে দিয়েছে।

গত ২৮ মে কলাইকুণ্ডায় প্রধানমন্ত্রীর ইয়াস ঘূর্ণিঝড় পর্যালোচনা মিটিংয়ে উপস্থিত না থাকার কারণে আলাপন বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে ডিসিপ্লিনারি প্রসিডিং শুরু হয়। ডিসিপ্লিনারি প্রসিডিং শুরু করে কর্মীবর্গ দফতর। দিল্লিতে তলব করা হয় তাঁকে। কিন্তু দিল্লি যাওয়ার পরিবর্তে বর্ধিত মেয়াদ ফুরনোর আগেই মুখ্যসচিবের পদ থেকে ইস্তফা দেন আলাপন। এরপর কেন্দ্রের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে সেন্ট্রাল অ্যাডমিনিস্ট্রেটিভ ট্রাইব্যুনালের কলকাতা বেঞ্চের দ্বারস্থ হন আলাপন। আলাপন অভিযোগ করেন, তাঁর অবসরকালীন সুযোগসুবিধা আটকে রাখা হয়েছে৷ যদিও, সেই মামলা কলকাতা থেকে দিল্লিতে সরিয়ে নিয়ে যাওয়া হয়। মামলা কলকাতা বেঞ্চ থেকে সরিয়ে দিল্লিতে প্রিন্সিপাল বেঞ্চে নিয়ে যাওয়ার জন্য দিল্লিতে পাল্টা মামলা করে কেন্দ্র। ২২ অক্টোবর কেন্দ্রের এই আবেদনে সম্মতি জানায় প্রিন্সিপাল বেঞ্চ।

আরও পড়ুন: Chittaranjan National Cancer Institute: কাল চিত্তরঞ্জন জাতীয় ক্যান্সার ইনস্টিটিউটের দ্বিতীয় ক্যাম্পাসের উদ্বোধন করবেন নরেন্দ্র মোদী

ক্যাট-র এই সিদ্ধান্তের বিরুদ্ধে কলকাতা হাইকোর্টে মামলা করেন রাজ্যের প্রাক্তন মুখ্যসচিব। মামলা স্থানান্তরে ক্যাট- প্রিন্সিপাল বেঞ্চের রায় খারিজ করে দেয় কলকাতা হাইকোর্ট। এরপর সেই রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যায় কেন্দ্রীয় সরকার। আজ কলকাতা হাইকোর্টের রায় খারিজ করে দিয়েছে আদালত।