Har Ghar Netaji: জনসংযোগের নয়া উদ্যোগ! পয়লা জানুয়ারি থেকে 'হর ঘর নেতাজি' কর্মসূচির সূচনা করছে AIFB
Netaji Subhash Chandra Bose (Photo Credit: Wikipedia)

কলকাতা: ক্রমশ এগিয়ে আসছে লোকসভা নির্বাচন। আর তাই সাজো সাজো রব দেশের বিভিন্ন রাজনৈতিক দলগুলির মধ্যেই। বিজেপি যেমন রাম মন্দিরের উদ্বোধনকে লোকসভা ভোটে কাজে লাগানোর চেষ্টা করছে বলে বিরোধীদের দাবি। তেমনি এবার এগিয়ে এল নেতাজি সুভাষচন্দ্র বসু (Netaji Subhash Chandra Bose) দ্বারা প্রতিষ্ঠিত অল ইন্ডিয়া ফরওয়ার্ড ব্লকও (All India Forward Bloc)। হর ঘর নেতাজি (Har Ghar Netaji) নামে তিনমাসব্যাপী একটি প্রচার কর্মসূচির সূচনা তারা করতে চলেছে ইংরাজি নববর্ষের একদম প্রথমদিন থেকে। এই কর্মসূচির মাধ্যমে পশ্চিমবঙ্গের প্রতিটি ঘরে গিয়ে নেতাজি সুভাষচন্দ্র বসুর কর্মকাণ্ড ও জীবনীর বিষয়ে প্রচার করতে চাইছে তারা। সেই সঙ্গে ভারতের স্বাধীনতার ক্ষেত্রে নেতাজির কী মহৎ অবদান রয়েছে সেই বিষয়েও আগামী প্রজন্মের সামনে তুলে ধরতে চাইছে।

এপ্রসঙ্গে সারা ভারত ফরওয়ার্ড ব্লক রাজ্য সম্পাদক নরেন চট্টোপাধ্যায় (AIFB state secretary Naren Chattopadhyay) বলেন, "এই কর্মসূচিটি শুরু হবে আগামী পয়লা জানুয়ারি থেকে আর চলবে ৩১ মার্চ পর্যন্ত। এই তিন মাসে আমাদের স্বেচ্ছাসেবকরা রাজ্যের অন্তত তিন লক্ষ পরিবারের কাছে নেতাজির বার্তা এবং জাতির উন্নয়নের বিষয়ে তাঁর শিক্ষা পৌঁছে দেবেন। বর্তমান ভারতীয় সমাজ একটা সঙ্কটকালীন সময়ের মধ্য দিয়ে যাচ্ছে, যেখানে সাধারণ মানুষের জীবন-জীবিকা ঝুঁকির মধ্যে রয়েছে। আমরা মনে করি যে দেশের উন্নয়নে নেতাজির পাঠ হল সেই পথ যা দেশকে সঙ্কট থেকে বের করে আনতে হবে। তাই আমরা পশ্চিমবঙ্গ থেকে শুরু করে অনন্য প্রচার কর্মসূচি চালু করার সিদ্ধান্ত নিয়েছি।"

রাজনৈতিক বিশ্লেষকরা বলছেন, হর হর মোদি-র জনপ্রিয়তা হয়তো কিছুটা হলেও প্রভাবিত করেছে বামফ্রন্টের শরিক দল ফরওয়ার্ড ব্লক। তারই যেন প্রতিফলন দেখা যাচ্ছে হর ঘর নেতাজি-র মধ্যে। তবে নেতাজির মতন একজন কিংবদন্তির নাম এভাবে ব্যবহারে অসন্তুষ্ট অনেকেই।