WB Assembly Elections 2021: কমিশনের নির্দেশ, ভোটের মুখে পদে থেকেও নিষ্ক্রিয় সুরজিৎ কর পুরকায়স্থ
সুরজিত্‍ কর পুরকায়স্থ (Picture Credits: Wikimedia Commons)

কলকাতা, ২৫ মার্চ: রাজ্যে প্রথম দফা ভোটের আগেই মুখ্য নিরাপত্তা উপদেষ্টা সুরজিৎ কর পুরকায়স্থকে (Surajit Kar Purkayastha) নিষ্ক্রিয় করল নির্বাচন কমিশন। এই মর্মে নির্দেশিকা জারি করেছে কমিশন। বুধবার শিলিগুড়িতে রাজ্যের ভোট পরিস্থিতি এবং আইনশৃঙ্খলা নিয়ে বৈঠকে বসে কমিশনের ফুলবেঞ্চ। সেই বৈঠকে উপস্থিত ছিলেন রাজ্যের মুখ্যসচিব। উপস্থিত ছিলেন রাজ্যের স্বরাষ্ট্রসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী, ডিজি নীরজনয়ন পাণ্ডে-সহ রাজ্যের শীর্ষ পুলিশকর্তারা। সূত্রের খবর, ওই বৈঠকে রাজ্যের বেশ কয়েক জন প্রশাসনিক কর্তা এবং পুলিশ কর্তাদের বিষয়ে জানতে চায় কমিশন। এর পর শিলিগুড়ি থেকে কলকাতা ফিরে মুখ্যসচিবের তরফে ওই নির্দেশিকা জারি করা হয় বলে নবান্ন সূত্রে খবর।

উল্লেখ্য, কমিশনের তরফে এই নির্দেশিকা জারি করেছেন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। ওই নির্দেসিকায় বলা হয়েছে, তিনি নির্বাচন সংক্রান্ত কোনও কাজের সঙ্গে জড়িত থাকতে পারবেন না। এমনকি পদে থাকলেও, ভোটের সময় নিজের ক্ষমতার ব্যবহার করতে পারবেন না সুরজিৎ কর পুরকায়স্থ। ভোট আসতেই রাজ্যের বিভিন্ন মহলের প্রশাসনিক প্রধানদের পদের বদল ঘটছে। ভোটের দিনক্ষণ ঘোষণা হতেই সরিয়ে দেওয়া হয়েছিল রাজ্য পুলিশের এডিজি (আইনশৃঙ্খলা) জাভেদ শামিমকে। তাঁর জায়গায় আনা হয় দমকলের ডিজি জগমোহনকে। দমকলের ডিজি হিসাবে দায়িত্ব নেন জাভেদ শামিম। এর পর ফের রাজ্য পুলিশের শীর্ষ স্তরে রদবদল করা হয়। রাজ্য পুলিশের ডিজি বীরেন্দ্রকে সরিয়ে তাঁর জায়গায় আনা হয় নীরজনয়নকে। সম্প্রতি নন্দীগ্রামের বিরুলিয়ায় মুখ্যমন্ত্রী তথা তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আঘাত পাওয়ার পর সরানো হয় তাঁর নিরাপত্তা আধিকারিক বিবেক সহায়কে। আরও পড়ুন-WB Assembly Elections 2021: ‘যখন মানুষকে হয়রান করবেন, তখন মনে করিয়ে দেব স্যার’, বহিরাগত প্রশ্নে মোদিকে খোঁচা মহুয়ার

এবারে একেবার প্রথম দফার ভোটের দুদিন আগে কমিশনের নির্দেশে একেবারে ঠুঁটো জগন্নাথ হতে হল রাজ্যে মুখ্য নিরাপত্তা উপদেষ্টা সুরজিৎ কর পুরকায়স্থকে।