WB Assembly Elections 2021: কমিশনকে খাটো করে দেখার চেষ্টা, মুখ্যমন্ত্রীকে চিঠি উপ মুখ্য নির্বাচন কমিশনার সুদীপ জৈনের
মমতা ব্যানার্জি (Photo Credit: Facebook/Mamata Banerjee)

কলকাতা, ১৭ মার্চ: নন্দীগ্রামে মমতা বন্দ্যোপাধ্যায়ের আহত হওয়ার ঘটনায় দিল্লিতে জাতীয় নির্বাচন কমিশনে অভিযোগ জানিয়েছিল তৃণমূলের প্রতিনিধি দল। এই ঘটনায় ষড়যন্ত্রের অভিযোগ তুলেছে বাংলার শাসকদল। তার পরিপ্রেক্ষিতেই মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি দিলেন উপ মুখ্য নির্বাচন কমিশনার সুদীপ জৈন। চার পাতার চিঠিতে উল্লেখ করা হয়েছে, “কমিশনকে নিয়ে মুখ্যমন্ত্রীর (CM Mamata Banerjee) মন্তব্য দুর্ভাগ্যজনক। কমিশনকে খাটো করে দেখার চেষ্টা চলছে। মুখ্যমন্ত্রীর কেন এমন মন্তব্য, তিনিই জানেন।” পাশাপাশি এই ঘটনায় রাজ্য প্রশাসন যে রিপোর্ট দিয়েছিল, সেই প্রসঙ্গও চিঠিতে তুলে ধরা হয়েছে। কেন মুখ্যমন্ত্রীর নিরাপত্তা অধিকর্তা (সিকিওরিটি ডিরেক্টর) বিবেক সহায়কে সরানো হল, সে নিয়েও ব্যাখ্যা দিয়েছে কমিশন।

এদিকে নন্দীগ্রামে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আহত হওয়ার ঘটনায় নজিরবিহীন পদক্ষেপ করেছে নির্বাচন কমিশন। পূর্ব মেদিনীপুরের জেলাশাসক, পুলিশ সুপার সহ মুখ্যমন্ত্রীর নিরাপত্তার দায়িত্বে থাকা ডিরেক্টর সিকিওরিটিকে (নিরাপত্তা অধিকর্তা) সরায় কমিশন। পাশাপাশি জেলার বর্তমান পুলিশ সুপার প্রবীণ প্রকাশ এবং ডিরেক্টর সিকিওরিটিকে সাসপেন্ডও করা হয়েছে। মুখ্যমন্ত্রীর নতুন ডিরেক্টর সিকিওরিটি (নিরাপত্তা অধিকর্তা) করা হয়েছে IPS জ্ঞানবন্ত সিংকে। আরও পড়ুন-TMC Manifesto: আগামিকাল তৃণমূল কংগ্রেসের ইস্তেহার প্রকাশ করবেন দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

কমিশনের চিঠি প্রসঙ্গে তৃণমূল সাংসদ সৌগত রায় বলেন, “এটা সঠিক চিঠি নয়। সঠিক তথ্য তুলে ধরা হয়নি। আমরা অভিযোগ জানাব। যা ব্যাখ্যা দিয়েছেন চিঠিতে, তাতে আমরা সন্তুষ্ট নই। যথাযথ বিচার করে এই চিঠি দেওয়া হয়নি। আমরা প্রতিবাদ জানাচ্ছি। আমরা চেয়েছিলাম, উচ্চপর্যায়ের তদন্ত হোক।”