ISIS Terrorist Musa Gets Life Sentence: আইএস জঙ্গি মাসিউদ্দিন ওরফে মুসার যাবজ্জীবন কারাদণ্ড
NIA (Photo Credit: PTI)

কলকাতা, ৩ জুন: আইএস জঙ্গি (ISIS Terrorist) মাসিউদ্দিন (Masiuddin) ওরফে মুসাকে (Musa) যাবজ্জীবন কারাদণ্ড দিল বিশেষ এনআইএ আদালত (Special NIA court)। মামলায় এর আগে দোষী সাব্যস্ত হয় মুসা। বিশেষ এনআইএ আদালতের বিচারক সিদ্ধার্থ কাঞ্জিলাল মুসাকে ভারত সরকারের বিরুদ্ধে যুদ্ধের ষড়যন্ত্র এবং এই উদ্দেশ্যে লোক ও অস্ত্র সংগ্রহ করার জন্য দোষী সাব্যস্ত করেন ও তাকে যাবজ্জীবন কারাদণ্ড দেন।

২০১৬ সালের জুলাই মাসে বর্ধমান স্টেশনে (Barddhaman) ট্রেন থেকে মুসাকে গ্রেফতার করে সিআইডি (CID)। তার কাছ থেকে একটি রিভলবার, তিন রাউন্ড গুলি, একটি ছুরি, একটি মোবাইল ফোন এবং অন্যান্য অপরাধমূলক জিনিসপত্র বাজেয়াপ্ত করা হয়। পরে এনআইএ (NIA) বিষয়টির তদন্তভার গ্রহণ করেছিল। পরবর্তীকালে, তামিলনাড়ুর তিরুপুরে মুসার বাড়ি থেকে একটি ল্যাপটপ এবং একটি তলোয়ার বাজেয়াপ্ত করা হয়। এনআইএ এর দাখিল করা চার্জশিট অনুসারে, মুসা কলকাতার মাদার হাউসে আসা বিদেশিদের হত্যা করার পরিকল্পনা করেছিল। তাদের টার্গেট ছিল মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া এবং ব্রিটেন থেকে আসা লোকজনরা। আরও পড়ুন: Andhra Gas Leak: অন্ধ্রপ্রদেশের আনাকাপল্লে জেলায় অ্যামোনিয়া গ্যাস লিক করে অসুস্থ ২০০ মহিলা

এনআইএ কৌঁসুলি শ্যামল ঘোষ দাবি করেছেন যে মুসা একজন সন্ত্রাসবাদী, যে আইএসআইএস দ্বারা অনুপ্রাণিত হয়েছিল এবং খুনের হামলার পরিকল্পনা করেছিল। মুসার সঙ্গে বাংলাদেশের জামাত-উল-মুজাহিদিন (জেএমবি)-র যোগাযোগও ছিল। মুসার বিরুদ্ধে দু'বার জেল কর্মীদের উপর হামলারও অভিযোগ রয়েছে।