Andhra Gas Leak: অন্ধ্রপ্রদেশের আনাকাপল্লে জেলায় অ্যামোনিয়া গ্যাস লিক করে অসুস্থ ২০০ মহিলা
Andhra Gas Leak (Photo: ANI)

বিশাখাপত্তনম, ৩ জুন: অন্ধ্রপ্রদেশের (Andhra Pradesh) আনাকাপল্লে (Anakapalle) জেলায় ওষুধ কোম্পানিতে গ্যাস লিক (Gas Leak) করে অসুস্থ কমপক্ষে ২০০ জন মহিলা। তাঁরা একটি পোশাক সংস্থায় কাজ করেন। জানা গিয়েছে, আটচুতাপুরম এলাকায় বিশেষ অর্থনৈতিক অঞ্চলে (SEZ) পোরাস ল্যাবরেটরিতে গ্যাস লিক হওয়ার ঘটনা ঘটে। গ্যাস ছড়িয়ে পড়তেই পাশের পোশাক তৈরির কারখানায় কাজ করা মহিলারা অসুস্থ হয়ে পড়তে থাকেন। বমি, মাথাব্যথা এবং চোখে জ্বালাপোড়ার অভিযোগ করেছেন তাঁরা।

পুলিশ জানিয়েছে, সকল কর্মচারীকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। আনাকাপল্লির পুলিশ সুপার গৌতমী সালি জানিয়েছেন, গ্যাসটি মারাত্মক ক্ষতিকর নয়। তিনি বলেছেন, "পোরাস কোম্পানির স্ক্রাবার অঞ্চলে একটি ছোট ফুটো ছিল, যার ফলে পার্শ্ববর্তী ব্র্যান্ডিক্স অ্যাপারেল ইন্ডিয়াতে অ্যামোনিয়া গ্যাস লিকেজ হয়েছিল। সিডস অ্যাপারেল ইন্ডিয়ার হলের ভিতরে উপস্থিত কর্মীদের বমি হতে শুরু করে। তাই তাঁদের সকলকে কাছের হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।" আরও পড়ুন: US Report on Attacks On Minorities in India: ভারতে সংখ্যালঘুদের উপর হামলার অভিযোগ, মার্কিন রিপোর্টের কড়া জবাব ভারতের

পোরাসের পাশে অবস্থিত ব্র্যান্ডিক্স কারখানাটি ১ হাজার একর জমিতে বিস্তৃত। ব্র্যান্ডিক্স ক্যাম্পাসে সিডস অ্যাপারেল ইন্ডিয়া নামে আরেকটি কোম্পানি রয়েছে। কোম্পানিতে ১ হাজার ৮০০ জন লোক কাজ করেন। ঘটনার পর, ব্র্যান্ডিক্স কারখানায় কাজ বন্ধ করে দেওয়া হয়।

এদিকে মুখ্যমন্ত্রী ওয়াই.এস. জগন মোহন রেড্ডি এই ঘটনার তদন্তের নির্দেশ দিয়েছেন। মুখ্যমন্ত্রী ঘটনার বিষয়ে খোঁজখবর নেন এবং ক্ষতিগ্রস্তদের চিকিৎসা পরিষেবা দেওয়ার জন্য কর্তাদের নির্দেশ দেন।