Xiaomi SU7: লঞ্চের ২৪ ঘণ্টার মধ্যেই চিনে স্টক শেষ, ভারতের বাজারে কবে আসবে শাওমি এসইউ৭?  বৈদ্যুতিক গাড়িটির ফিচার, দাম-সহ খুঁটিনাটি তথ্য রইল
Xiaomi SU7 (Photo Credits: @Xiaomi TW)

Xiaomi SU7: বিশ্বের বৈদ্যুতিক গাড়ির জগতে মার্কিন কোম্পানি টেসলার নতুন প্রতিদ্বন্দ্বী চিনা স্মার্টফোন নির্মাতা সংস্থা শাওমি (Xiaomi)। বিশ্বের বাজারে নিজেদের প্রথম বৈদ্যুতিক গাড়ি লঞ্চ করেছে শাওমি। গত ২৮ মার্চ চিনা স্মার্টফোন সংস্থা তাঁদের প্রথম নতুন বৈদ্যুতিক গাড়িটির সঙ্গে পরিচয় করায় বিশ্ববাসীর। ইতিমধ্যেই বিভিন্ন প্রান্ত থেকে গাড়ির অর্ডার আসা শুরু হয়ে গিয়েছে বলে খবর। বিশ্বের বাজারে এই বৈদ্যুতিক গাড়ির দাম, ফিচার সহ খুঁটিনাটি তথ্য রইল এই প্রতিবেদনে।

চিনা সংস্থা বলা ভালো স্মার্টফোন প্রতিষ্ঠান শাওমির প্রথম বৈদ্যুতিক গাড়ির মডেল বাজারে এসেছে। গাড়ির মডেলটি হল এসইউ৭ অর্থাৎ স্পিড আলট্রা ৭ (Xiaomi SU7)। সংস্থার দাবি, ফোন, ল্যাপটপ ও অন্যান্য ডিভাইসের সঙ্গে যুক্ত থাকা অপারেটিং সিস্টেম এসইউ-৭ গাড়িতেও যোগ করা হয়েছে। যা গ্রাহকদের বাড়তি সুযোগ সুবিধা দেবে। গাড়িটিতে শাওমির মোবাইল অ্যাপগুলোও সহজেই যুক্ত করতে পারবেন চালক।

শাওমির সিইও লেই জুন জানাচ্ছেন, স্পিড আলট্রা৭ গাড়িতে সুপার বৈদ্যুতিক মোটর প্রযুক্তি যুক্ত করা হয়েছে। যা এই গাড়িকে মার্কিন সংস্থা টেসলার গাড়ির চেয়েও আর বেশি দ্রুত গতি প্রদান করেছে। গাড়িটি একবার চার্জে ৬৬৮ থেকে ৮০০ কিলোমিটার পর্যন্ত চলবে। তবে এখনও অবধি চিনের বাইরে লঞ্চ হয়নি এই গাড়ি। ২৮ মার্চ চিনে লঞ্চ হওয়ার ২৪ ঘণ্টার মধ্যেই আউট অফ স্টক হয়েছে গাড়িটি। একদিনেই ৮৮,৮৯৮টি অর্ডার পেয়েছে শাওমির এসইউ৭। এছাড়া শুক্রবার চিন জুড়ে ২৯টি শহরের ৫৯টি দোকানে পরীক্ষামূলক ড্রাইভ শুরু হয়েছে গাড়ির। এপ্রিলেই ভারতের বাজারে শাওমি তাঁর প্রথম বৈদ্যুতিক গাড়িটি লঞ্চ করবে বলে জানা যাচ্ছে।

ভারতের বাজারে শাওমি এসইউ৭ (Xiaomi SU7) আসার আগে চলুন এর বিভিন্ন মডেলের দাম সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাকঃ

  • Xiaomi SU7 Standard Edition - ২৪.৯০ লক্ষ টাকা।
  • Xiaomi SU7 Pro - ২৮.৩৬ লক্ষ
  • Xiaomi SU7 Max - ৩৫.২৩ লক্ষ
  • Xiaomi SU7 Founders Edition - স্ট্যান্ডার্ড এডিশন এবং প্রো-য়ের দামের মতই।