VLC Media Player Banned In India: ভারতে নিষিদ্ধ ভিএলসি মিডিয়া প্লেয়ার, ব্লক রয়েছে ওয়েবসাইট ও ডাউনলোড লিঙ্ক
VLC Media Player (Photo: Twitter)

নতুন দিল্লি, ১৩ অগাস্ট: ভারতে নিষিদ্ধ (Ban) হয়ে গেল সবচেয়ে জনপ্রিয় মিডিয়া প্লেয়ার সফটওয়্যার এবং স্ট্রিমিং মিডিয়া সার্ভার ভিএলসি মিডিয়া প্লেয়ার (VLC Media Player)। মিডিয়ানামার একটি প্রতিবেদন অনুসারে, ভিএলসি মিডিয়া প্লেয়ার ভারতে নিষিদ্ধ করা হয়েছে, তবে এটি প্রায় ২ মাস আগেই নিষিদ্ধ করা হয়েছিল। আপনার ডিভাইসে ভিএলসি মিডিয়া প্লেয়ার ইনস্টল করা থাকলে, এটি এখনও কাজ করা উচিত। যদিও এই নিষেধাজ্ঞার বিষয়ে কম্পানি বা ভারত সরকার বিস্তারিত কিছু জানায়নি।

কয়েকটি সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে যে ভিএলসি মিডিয়া প্লেয়ারকে দেশে নিষিদ্ধ করা হয়েছে কারণ প্ল্যাটফর্মটি চিন-সমর্থিত হ্যাকিং গ্রুপ সিকাদা (Hacking Group Cicada) সাইবার অ্যাটাকের (Cyber Attacks) জন্য ব্যবহার করেছিল। মাত্র কয়েক মাস আগে নিরাপত্তা বিশেষজ্ঞরা জানতে পারেন যে সিকাদা দীর্ঘকাল ধরে একটি ক্ষতিকারক ম্যালওয়্যার লোডার স্থাপন করতে ভিএলসি মিডিয়া প্লেয়ার ব্যবহার করছে। যদিও কম্পানি বা ভারত সরকার আনুষ্ঠানিকভাবে মিডিয়া প্ল্যাটফর্মটি নিষিদ্ধ করার ঘোষণা করেনি। আরও পড়ুন: Asteroid Alert: পৃথিবীর দিকে ধেয়ে আসছে সম্ভাব্য বিপজ্জনক দৈত্যাকার গ্রহাণু, কী হবে এবার?

টুইটারে কয়েকজন ব্যবহারকারী প্ল্যাটফর্মের নিষেধাজ্ঞার বিষয়টি জানিয়েছেন। গগনদীপ সাপ্রা নামে একজন টুইটার ব্যবহারকারী ভিএলসি ওয়েবসাইটের একটি স্ক্রিনশট টুইট করেছেন। যাতে দেখা যাচ্ছে যে ২০০০ সালের আইটি আইন অনুয়ায়ী ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রকের নির্দেশে ওয়েবসাইটটি নিষিদ্ধ করা হয়েছে।