Elon Musk: টুইটার-এর মালিক হতে চলেছেন ইলন মাস্ক, টেসলা সিইও-র প্রস্তাবে সবুজ সঙ্কেত
Elon Musk (Photo Credit: Getty Images)

আরও একটা বড় সাফল্য পেতে চলেছেন টেসলার সিইও ইলন রিভ মাস্ক (Elon Musk)। দুনিয়ার সেরা মাইক্রো ব্লগিং সোশ্যাল মিডিয়া নেটওয়ার্কিং সাইট টুইটার কিনে নিতে চয়েছিলেন ইলন মাস্ক। ক দিন আগেই মাস্ক ৪০০ কোটি ডলারের বিনিময়ে টুইটার কিনে নেওয়ার প্রস্তাব দেন। তবে টুইটারের কিছু শেয়ারহোল্ডার-রা রাজি ছিলেন না মাস্কের প্রস্তাবে। কিন্তু সব দিকে মাথায় রেখে টুইটারের শেয়ারহোল্ডাররা শেষ পর্যন্ত রাজি হয় ইলন মাস্কের টুইট প্রাপ্তি ঘটতে চলেছে। ইলেক্ট্রিক গাড়ি নির্মাতা কোম্পানি টেসলার সিইও মাস্ক গত ১৪ মার্চ টুইটারের ৯.২ শতাংশ শেয়ার কিনেছেন।

২০০৬ সালে ক্যালিফোর্নিয়ার সান ফ্রান্সিসকোতে শুরু হয়েছিল টুইটার-এর পথ চলা। জ্যাক ডরসে, বিজ স্টোন, ইভান উইলিয়ামস ও নোয়া গ্লাস এই মাইক্রো ব্লগিং সাইটটি শুরু করেছিলেন। এরপর মাত্র ১২০ শব্দের একটা টুইটই দুনিয়াকে কাঁপিয়ে দিতে শুরু করলেন। ২০১১ পর্যন্ত টুইটার সেভাবে আমেরিকার বাইরে সুবিধা করতে পারছিল না। কিন্তু ২০১৩ সালের পর দুনিয়াব্যাপি জনপ্রিয়তা সমাজের একটা বড় অংশের কাছে ফেসবুককেও পিছনে ফেলতে শুরু করে টুইটার। আরও পড়ুন: চুরি করতে গেলেই পড়বে ধরা, অত্যাধুনিক ই-বাইক আবিষ্কার করলেন এই যুবক ( দেখুন ছবি)

শিক্ষিত দুনিয়ায় টুইটারের প্রভাবে যে কোনও সোশ্যাল মিডিয়া নেটওয়ার্কের চেয়ে বেশি। ফলে টুইটারের মালিক হলে এক লাফে মাস্ক যে দুনিয়ায় অনেকটা বেশি প্রভাবশালী হয়ে যাবেন তা আর বলার অপেক্ষা রাখে না। টুইটারের 'বাকস্বাধীনতা' নীতি নিয়ে সমালোচনা করেছিলেন ইলন মাস্ক। এমনকী টুইটারের বিকল্প হিসেবে একটি সত্যিকার গণতান্ত্রিক প্ল্যাটফর্ম প্রতিষ্ঠা জরুরি কি না, ভক্তদের কাছে জানতে চান তিনি। টুইটারে একটি এডিট বোতাম শুরু করা নিয়েও প্রশ্ন তোলেন মাস্ক।ইলেকট্রিক গাড়ি তৈরির কোম্পানি টেসলার পাশাপাশি মাস্কের আছে দ্য বোরিং কোম্পানি। যে কোম্পানি দুনিয়ার দ্রুততম হাইপারলুপ পরিবহন ব্যবস্থা চালু করতে কাজ করছে। মহাকাশে পর্যটন শুরুর কাজও শুরু করেছেন মাস্ক।