Apple Watch: অ্যাপলের ঘড়ির কামাল, হৃদরোগ থেকে প্রাণে বাঁচলেন ইন্দোরের প্রৌঢ়
অ্যাপলের ঘড়ি বাঁচালো প্রাণ (Photo Credits: IANS)

নতুন দিল্লি, ২০ অক্টোবর: এমন ঘটনা ভারতে এবার প্রথম ঘটল। অ্যাপলের ঘড়ির ECG ফিচারের দৌলতে প্রাণে বেঁচে গেলেন বছর ৬১-র প্রৌঢ়। তিনি মদ্যপ্রদেশের ইন্দোরের বাসিন্দা। বিষয়টি অ্যাপলের সিইও টিম কুকের গোচরে আসতেই ওই প্রৌঢ়ের দ্রুত আরোগ্য কামনা করেছেন তিনি। চিকিৎসাধীন প্রৌঢ়ের নাম আর রাজহান্স। তিনি ওষুধ সংস্থার অবসরপ্রাপ্ত কর্মী। তিনি দীর্ঘদিন ধরে অ্যাপলের ৫ নম্বর সিরিজের ঘড়িটি ব্যবহার করছেন। চলতি বছরের মার্চ মাস নাগাদ একদিন অসুস্থ বোধ করায় অ্যাপলের ঘড়ি থেকেই ECG চেক করেন তিনি। ছেলে সিদ্ধার্থ তাঁকে এই ঘড়িটি উপহার দিয়েছিলেন। সিদ্ধার্থবাবু নিজে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের পড়ুয়া। সিলিকনভ্যালির নামী কিঠু তথ্যপ্রযুক্তি সংস্থার সঙ্গে কাজও করেছেন তিনি।

সিদ্ধার্থ বলেন, “যখন থেকে অ্যাপলের ঘড়িটিতে ECG ফাংশন চালু হয়েছে তখন থেকে যে কেউ নিয়মিতভাবে নিজের হৃদযন্ত্রের গতিবিধি মাপার সুযোগ পেয়ে গেলেন। একদিন মধ্যরাতে বাব ২-৩ বার নিজের হৃদযন্তের অনিয়মিত ওঠাপড়া টের পেলেন। এটি একটি জটিল সূচক। বাবা যতবারই ঘড়ির সাহায্যে হদযন্ত্রের গতিবিধি মাপছেন ততবারই ফল ওঠাপড়া করছে। এরপরই বিষয়টি চিকিৎসককে জানানোর সিদ্ধান্ত নেন তিন।” রাজহান্স হাইপার টেনশনে ভুগলেও তাঁর আগে কখনও হদরোগজনিত কোনও সমস্যা ছিল না। এরপর সম্পূর্ণ পরীক্ষা নিরীক্ষার পর জানা গেল রাজহান্সের হৃদযন্ত্রে বড়সড় গোলমাল রয়েছে। যত শিগগির সম্ভব তাঁর অস্ত্রোপচার জরুরি। এদিকে কোভিড-১৯ লকডাউনের কারণে অস্ত্রোপচারে দেরি হলেও নিয়মিতভাবে অ্যাপল ঘড়িতে হৃদযন্ত্রের গতিবিধি মনিটর করেছেন তিনি। আরও পড়ুন-NEET Result 2020 Blunder: বিরাট ভুল! NEET-এর ফলাফলে তপশিলি উপজাতি বিভাগে প্রথম স্থানাধিকারীকে ফেল করিয়ে দিল ন্যাশনাল টেস্টিং এজেন্সি

এই প্রসঙ্গে সিদ্ধার্থ বলেন, “বাবা-মায়ের কাছে অ্যাপল ঘড়ির মতো যন্ত্র থাকার সুবিধা হল প্রযুক্তির পাশাপাশি প্রয়োজনীয় চিকিৎসা সহায়তাও সময়মতো মিলবে। এটি একটি জীবনের মোড় ঘুড়িয়ে দেওয়া ঘড়ি। এই ঘড়ি আমার বাবার জীবন বাঁচিয়ে দিয়েছে।” এই ECG ফিচার খুব সহজেই ইউজারের হৃদযন্ত্রের অনিয়মিত চলাচল চিহ্নিত করতে পারবে। ECG, মাথা ঘোরার হেলথ ফিচার রয়েছে অ্যাপলের এই ফোনে। এর সাহায্যে পৃথিবীতে বহু ইউজার প্রাণে বেঁচে গিয়েছেন। বিশ্বে প্রতিদিন বহু মানুষ হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান, অ্যাপলের এই ঘড়ি সময়মতো আপনাকে বড় বিপদ থেকে সতর্ক করবে।