Facebook Shuts Fake Accounts: বিশ্বজুড়ে ৫৪০ কোটি ভুয়ো অ্যাকাউন্ট বন্ধ করল ফেসবুক
ফেসবুক (Photo Credits: File Image)

ওয়াশিংটন, ১৪ নভেম্বর: ফেসবুকের (Facebook) বিরুদ্ধে বিশ্বজুড়ে ব্যক্তিগত তথ্য (Personal Information) ফাঁস হওয়ার অভিযোগ উঠেছে বারবার। এমন অভিযোগের ভিত্তিতেই বছরে প্রতি মাসেই ভুয়ো অ্যাকাউন্ট (Fake Account) বন্ধ করে থাকে ফেসবুক। চলতি বছরেও এপ্রিল থেকে সেপ্টেম্বর মাস পর্যন্ত সারা বিশ্বজুড়ে মোট ৫৪০ কোটি ভুয়ো অ্যাকাউন্ট বন্ধ করল ফেসবুক। গতকাল ১৩ নভেম্বর সংস্থার তরফে প্রকাশ করা প্রতিবেদনে অন্তত দাবি করা হয়েছে এমনটাই।

বিশ্বের অন্যতম সোশ্যাল মিডিয়া জায়ান্ট ফেসবুক (Social Media Giant Facebook) ওই বিজ্ঞপ্তিতে তারা জানিয়েছে, গত বছরেও একইভাবে ১৫৫ কোটি ভুয়ো প্রোফাইল বন্ধ করে দেওয়া হয়েছিল সংস্থার তরফে। এবার ফেসবুক শুধু ভুয়ো প্রোফাইলই (Profile) নয়, তার সঙ্গে নিজেদের সার্ভার থেকে পর্যন্ত মুছে দিয়েছে অ্যাকাউন্টগুলি। শিশু নির্যাতন, আত্মহত্যা (Suicide) সম্পর্কিত কোটি কোটি পোস্টও মুছে ফেলা হয়েছে। পাশাপাশি সমাজে ভুয়ো খবর ছড়াতে পারে এমন পোস্টও ইনস্টাগ্রাম (Instagram) থেকে মুছে দিয়েছে জুকারবার্গের সংস্থা। আরও পড়ুন: Facebook Pay: ফেসবুক পে লঞ্চ করল ফেসবুক, হোয়াটসঅ্যাপ আর ইনস্টাগ্রামের সাহায্যেও করা যাবে লেনদেন

ফেসবুক নয়, এই ধরনের একগুচ্ছ ছবি (Photos) এবং ভিডিও-ও (Video) সংস্থার তরফে এই প্রথমবার মুছে দেওয়া হয়েছে। ফেসবুকের নতুন আপডেটের দ্বারা এবার থেকে প্রায় ৯৮.৫ শতাংশ সন্ত্রাসমূলক পোস্ট আপলোড হওয়া থেকে আটকানো যাবে। ইনস্টাগ্রামে এমন পোস্ট আটকানো যাবে ৯২.২ শতাংশ।