SOVA Trojan Virus: অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা সাবধান,  নেট ব্যাঙ্কিংয়ের তথ্য চুরি করতে ভারতের সাইবার স্পেসে SOVA Trojan ভাইরাসের হানা
Representational Image (Photo Credits: Pxhere)

নতুন দিল্লি, ১৬ সেপ্টেম্বর: ভারতে এবার মোবাইল ব্যাঙ্কিংয়ে নয়া ভাইরাসের উপদ্রব। নাম SOVA Trojan  ভাইরাস। এই ভাইরাস চাইলে মুক্তিপণ আদায়ের জন্য আপনার অ্যানড্রয়েড ফোনটিকে এনক্রিপ্ট করতে পারে এবং শত চেষ্টাতেও ভাইরাসটিকে ফোনথেকে আপনি আনইনস্ট্ল করতে পারবেন না।  মূলত এই SOVA Trojan ভাইরাস ভারতীয় গ্রাহকদেরই লক্ষ্যবস্তু করে হামলায় নেমেছে। দেশের যুক্তরাষ্ট্রীয় সাইবার নিরাপত্তা সংক্রান্ত সংস্থার সর্বশেষ পরামর্শে এই তথ্য দেওয়া হয়েছে। আরও পড়ুন-Kerala Congress Workers Thrash Vegetable Vendor: দাবি মতো ভারত জোড়ো যাত্রায় চাঁদা দিতে পারেননি, সবজি বিক্রেতাকে মারধর ৩ কংগ্রেস কর্মীর (দেখুন ভিডিও)

জুলাই মাসে প্রথম ভারতীয় সাইবার স্পেসে এই SOVA Trojan ভইরাসের দেখা মেলে। তারপর এখনও পর্যন্ত পঞ্চম বারের জন্য আপডেটেড হয়েছে এই ভাইরাস।

পরামর্শে বলা হয়েছে, ভারতীয় মোবাইল ব্যাঙ্কিংয় গ্রাহকরা SOVA Android Trojan  ব্যবহার করে একটি নতুন মোবাইল ব্যাঙ্কিং ম্যালওয়্যারের বাজার তৈরি করে দিচ্ছেন। স্বাভাবিক ভাবে তাঁরাই হচ্ছেন এই SOVA Trojan ভাইরাসের লক্ষ্যবস্তু।

প্রথমে এই SOVA Trojan ভাইরাস আমেরিকা, রাশিয়া, স্পেনের মতো দেশে ঘাঁটি গাড়লেও গত জুলাই মাস থেকে ভারত-সহ বিশ্বের বিভিন্ন দেশের সাইবার স্পেসে থাবা বসিয়েছে। গতছর সেপ্টেম্বর মাসে ভারতের আন্ডার গ্রাউন্ড মার্কেটে এই SOVA Trojan ভাইরাস ম্যালওয়্যারের প্রথম সংস্করণ আসে।  এই SOVA Trojan ভাইরাস অ্যামাজন, গুগল ক্রমের আইকনের রূপ নিয়ে আপনার ফোনে এসে বসবে। এমন সব অফার দেবে, যে আপনি ডাউনলোড করতে বাধ্য হবেন।

তারপর অ্যামাজনে কেনাকাটা করতে গিয়ে ডেবিট কার্ট নম্বর স্টোর করে রেখেছেন, সেই তথ্য অনায়াসেই SOVA Trojan ভাইরাস আপনার ব্যাঙ্ক ব্যালেন্সের হালহকিকত জেনে নেবে। সব মিলিয়ে এই কাজে অগ্রসর হতে SOVA Trojan ভাইরাস ২০০টি মোবাইল অ্যাপের ছদ্মবেশ নিয়েছে।