Sam Altman To Return At Open AI: অপসারণের ৫ দিন পর ঘর ওয়াপসি স্যাম অল্টম্যানের, নিযুক্ত প্রধান নির্বাহী কার্যকর্তা পদে (দেখুন টুইট)
Sam Altman Return Photo Credit: Twitter@sama

১৮ নভেম্বর সকলকে অবাক করে দিয়ে ঘোষণা করা হয়েছিল তাঁর অপসারনের। কিন্তু ৫ দিনের মধ্যেই আবার ঘরের ছেলেকে ঘরে ফিরিয়ে নিতে তৎপর হল ওপেন এ আই। সারা বিশ্বের কৃত্রিম বুদ্ধিমত্তা ( AI) বিপ্লবের প্রধান  স্যাম অল্টম্যানকেই কোম্পানি থেকে তাড়িয়ে দিয়েছিল ওপেন এ আই (OpenAI)। সেই ঘোষণার পর সংস্থার নিজের অন্দরে উত্তাল ডামাডোল শুরু হয়ে গিয়েছিলই, তার সাথে সাথে সারা বিশ্ব জুড়ে প্রযুক্তিবিদদের মধ্যে চূড়ান্ত ক্ষোভের সৃষ্টি হয়েছিল। স্যাম চলে যাওয়ায় একই দিনে ওপেন এ আই ছেড়ে দিয়েছিলেন প্রচুর পুরনো কর্মীরাও।এমনকি সহ প্রতিষ্ঠাতা গ্রেগ ব্রুকম্যানও তাঁর পদ থেকে ইস্তফা দিয়েছিলেন।

স্যামকে বরখাস্ত করার পরেই মাইক্রোসফটের কর্ণধার সত্য নাদেলা ঘোষণা করেছিলেন যে, স্যামকে মাইক্রোসফট-এ নিযুক্ত করে নেওয়া হবে। ২০ নভেম্বর সেই ঘোষণা করে দিয়েছিলেন সত্য নাদেলা। স্যাম-ও সেই ঘোষণায় সাড়া দিয়ে মাইক্রোসফট-এ যোগ দেওয়ায় সম্মতি জানিয়েছিলেন। কিন্তু, ২২ নভেম্বর, অর্থাৎ, ঠিক ২ দিনের মাথাতেই বদলে গেল সিদ্ধান্ত। ১৮ তারিখের সেই নজিরবিহীন কাণ্ডের পর ২২ তারিখে আরেকটি চাঞ্চল্যকর ঘোষণা করল ওপেন এ আই কর্তৃপক্ষ।

সংস্থার পক্ষ থেকেও জানানো হল যে, এই সংস্থার প্রধান নির্বাহী কর্মকর্তা হিসেবে আবার ফিরে আসছেন স্যাম অল্টম্যান। তারা জানিয়েছে যে, অল্টম্যানের সহ-প্রতিষ্ঠিত স্টার্টআপ থেকে আকস্মিকভাবে তাঁকে বরখাস্ত করার পরে পাঁচ দিনের তীব্র আলোচনা, বিতর্ককে দূরে সরিয়ে রেখে দৃঢ় বিশ্বাসের সঙ্গে কোম্পানি আবার তাঁকে ফিরিয়ে নিচ্ছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের সবচেয়ে মূল্যবান স্টার্টআপ ওপেনএআই বলেছে যে, প্রাক্তন সেলসফোর্স প্রধান নির্বাহী ব্রেট টেলর, প্রাক্তন ইউএস সেক্রেটারি অফ ট্রেজারি ল্যারি সামারস এবং কোরার প্রতিষ্ঠাতা অ্যাডাম ডি'অ্যাঞ্জেলোর নেতৃত্বাধীন নতুন প্রাথমিক বোর্ডের সঙ্গে সিইও হিসাবে স্যাম অল্টম্যান কাজ করবেন। ওপেনএআই-এ ফিরে আসার জন্য প্রাথমিক বোর্ড নীতিগতভাবে একটি চুক্তিতে পৌঁছেছে।টেলর বোর্ডের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করবেন বলে জানিয়েছে ওপেন এ আই।