সোমবার লঞ্চ হতে পারে 'জিও ফোন থ্রি'-জিও গিগাফাইবার ব্রডব্যান্ড, দাম কত হতে পারে জানেন
রিলায়েন্স প্রধান মুকেশ আম্বানি। (File Photo)

নয়া দিল্লি, ১০ অগাস্ট: Reliance Jio GigaFiber launch-দীর্ঘ প্রতীক্ষার পর আগামী সোমবার, ১২ অগাস্ট লঞ্চ করতে পারে জিও গিগাফাইবার ব্রডব্যান্ড ও জিও ফোন থ্রি। সোমবার কোম্পানির বার্ষিক সাধারণ সভা। আর এই সভায় একাধিক ঘোষণা করতে পারেন রিলায়েন্স গোষ্ঠীর প্রধান মুকেশ আম্বানি (Mukesh Ambani), এমন জল্পনা তুঙ্গে উঠেছে। গত বছর বার্ষিক সাধারন সভায় জিও গিগাফাইবার ব্রডব্যান্ড পরিষেবার পরীক্ষামূলক সূচনা করার কথা ঘোষণা করেছিলেন মুকেশ আম্বানি।

এবার হয়তো সোমবার, ১২ অগাস্ট বানিজ্যিকভাবে সূচনা হতে চলেছে জিও গিগাফাইবার ব্রডব্যান্ড পরিষেবা। যে পরিষেবার মাধ্যমে দেশে টেলি-বিনোদন শিল্পে বিপ্লব আসতে পারে অনেকের ধারনা। আরও পড়ুন-ধোনি কিনলেন ৯০ লক্ষ টাকা দামের গাড়ি

জিও গিগাফাইবার ব্রডব্যান্ড পরিষেবা-র মাধ্যমে মাত্র ৬০০ টাকায় হাই স্পিড ডেটা, লাইভ টিভি আর আনলিমিটেড কল করার সুযোগ আসতে চলেছে। তবে সবটাই আপাতত জল্পনা। হয়তো এই কথাটাই সোমবার ঘোষণা করতে চলেছেন মুকেশ আম্বানি। যে আম্বানির এক জিও লঞ্চের ঘোষণায় দেশের টেলিকম ক্ষেত্রে বিপ্লব ঘটে গিয়েছে।

গত এক বছর ধরে গোটা দেশের বিভিন্ন এলাকায় পরীক্ষামুলকভাবে গিগাফাইবার পরিষেবা শুরু করেছে কোম্পানি। ৪,৫০০ টাকা আর ২,৫০০ টাকা সিকিউরিটি ডিপোজিটের মাধ্যমে গিগাফাইবার কানেকশান পাওয়া যাচ্ছিল। তবে তারপর পুরো পরিষেবা বিনামূল্য ছিল। ব্রডব্যান্ড পরিষেবার পাশাপাশি সোমবার রিলায়েন্সের সাধারণ সভায় জিও ফোনের নতুন ভার্সান সামনে আসতে পারে।

ফিচার ফোনের বাজারে দুর্দান্ত সাড়া ফেলেছিল জিও ফোন। গত বছর জিও ফোনের নয়া ভার্সন ২। এবার জিও ফোন ৩ লঞ্চের পালা। জিও ফোন থ্রি আগের চেয়ে উন্নততর প্রযুক্তি, বড় স্ক্রিন ও অনেক বেশি ফিচার থাকতে চলেছে।

জিও ফোন লঞ্চের আগে অনেকের প্রশ্ন এই ফোনের দাম ও ফিচার কী থাকতে পারে। আসুন দেখে নেওয়া যাক বাজারের জল্পনা অনুযায়ী জিও ফোন ৩-র দাম ও ফিচার নিয়ে কিছু কথা--

১) আগের চেয়ে উন্নত ঝাঁ চকচকে স্মার্টফোন হবে, ভিডিও কলিংয়ে নতুন ফিচার আসতে চলেছে।

২) ৫ ইঞ্চির ডিসপ্লে, ২ জিবি RAM থাকতে পারে।

৩) এলইডি ফ্ল্যাশ সহ 5 এমপি প্রাইমারি ক্যামেরা

৪) 2 এমপি ক্যামেরা থাকতে পারে।

৫) ব্যাটারি হতে পারে 2800 mAh

৬) 1.4 GHz প্রসেসর

৭) দাম হতে পারে ৪ থেকে সাড়ে চার হাজার টাকা।

তবে এসবই জল্পনা, আসল খবর জানা যাবে ১২ অগাস্ট সোমবার, সকাল ১১টায় রিলায়েন্সের বার্ষিক সভার পর।