EOS-01 Satellite Launched: শ্রীহরিকোটা থেকে EOS-01 উপগ্রহ নিয়ে PSLV-C49 রকেট সফলভাবে লঞ্চ করল ইসরো, জানুন বিস্তারিত
PSLV-C49 (Photo Credits: @isro)

শ্রীহরিকোটা, ৭ নভেম্বর: শনিবার বিকেলে শ্রীহারিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার থেকে নয়টি আন্তর্জাতিক উপগ্রহসহ ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ISRO) এর সর্ব-আবহাওয়া আর্থ ইমেজিং স্যাটেলাইট ইওএস বহনকারী ভারতের পোলার স্যাটেলাইট লঞ্চ ভেহিকেল পিএসএলভি-সি 49 (PSLV-C49)।

আজ বিকেল স্থানীয় সময় ০৩ টে বেজে ০২ মিনিটে লঞ্চ করার কথা ছিল। তবে খারাপ আবহাওয়ার কারণে মিশন ডিরেক্টর বিকেল ৩টে বেজে ১২ মিনিটে লঞ্চ করা হয়েছে। PSLV-C49 চালু করার অনুমতি দেন। ৬ নভেম্বর থেকে স্যাটেলাইটগুলো লঞ্চ করার কাউন্টডাউন শুরু হয়ে গেছিল। আরও পড়ুন, দীর্ঘ সময় কোমর্বিডিটির সঙ্গে লড়াইয়ের পর চোখ খুললেন সৌমিত্র, মেয়ের চোখে হাসি

মহাকাশ সংস্থা জানিয়েছিল,"ভারতের পোলার স্যাটেলাইটটি তার ৫১ তম মিশনে (পিএসএলভি-সি 49) নয়টি আন্তর্জাতিক গ্রাহক উপগ্রহ এবং শ্রীহিরকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার (এসডিএসসি)থেকে প্রাথমিক স্যাটেলাইট হিসাবে ইওএস -০১ উৎক্ষেপণ করবে। ২০২০ সালের ৭ নভেম্বর আবহাওয়ার সাপেক্ষে লঞ্চ করা হবে"।

টুইটারে ইসরো জানায়,"ইওএস-০১ একটি পর্যবেক্ষণ উপগ্রহ যা কৃষিক্ষেত্র, বনজ এবং দুর্যোগ পরিচালনার সহায়তার ক্ষেত্রে প্রয়োগের জন্য তৈরি হয়েছে। মহাকাশ সংস্থা জানিয়েছে, নিউ স্পেস ইন্ডিয়া লিমিটেড (এনএসআইএল), মহাকাশ বিভাগের সাথে বাণিজ্যিক চুক্তির আওতায় গ্রাহক উপগ্রহগুলি চালু করা হচ্ছে। পিএসএলভি-সি ৪৯-এর দ্বিতীয় পর্যায়ে (পিএস 2), চতুর্থ পর্যায়ে (পিএস 4) এবং অক্সিডিজার জ্বালানীর কাজ শেষ হয়েছে।"