UPI: এই ভুলটি করলেই চিরতরে বন্ধ হয়ে যাবে আপনার UPI ID, কীভাবে সক্রিয় রাখবেন জানুন
UPI Representative Photo Photo Credits: Wikimedia Commons)

অনলাইনে টাকা লেনদেনের জন্য ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া (National Payments Corporation of India) চালু করেছিল ইউনিফায়েড পেমেন্টস ইন্টারফেস (Unified Payments Interface) বা ইউপিআই (UPI)। যার ফলে গুগলপে (Google Pay), ফোনপে (PhonePe), পেটিএম (Paytm) বা অ্যামাজন পে-র(Amazon Pay) মত অ্যাপ্লিকেশনের মাধ্যমে খুব সহজেই একটি অ্যাকাউন্ট থেকে অন্য অ্যাকাউন্টে টাকার লেনদেন করা যায়। সদ্য ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন ওই সমস্ত পেমেন্ট অ্যাপ্লিকেশনগুলিকে এক বছরেরও বেশি সময় ধরে নিষ্ক্রিয় থাকা UPI আইডিগুলিকে পুরোপুরি ভাবে নিষ্ক্রিয় করে দেওয়ার নির্দেশ দিয়েছে। ৩১ ডিসেম্বরের মধ্যেই সেই কাজ সেরে ফেলতে হবে।

অনেক ক্ষেত্রেই দেখা গিয়েছে গ্রাহকরা অ্যাপের ব্যাঙ্কিং সিস্টেম থেকে তাঁদের পুরনো নম্বর আনলিঙ্ক না করেই নতুন নম্বর নথিভুক্ত করছেন। ফলে ঝুঁকিপূর্ণ লেনদেন এড়াতেই এই সিদ্ধান্তে উপনীত হয়েছে ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়া। ৯০ দিনের বেশি সময় ধরে ব্যবহার হয় না এমন নিষ্ক্রিয় মোবাইল নম্বর নতুন গ্রাহকদের প্রদান করার ক্ষমতা রয়েছে টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়ার (TRAI)। ফলে সেক্ষেত্রে কোন ব্যক্তি তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে নিজের পুরনো নম্বর আনলিঙ্ক করতে ভুলে গেলে পরবর্তীকালে অনলাইন লেনদেনের ক্ষেত্রে ঝুঁকি তৈরি করতে পারে। সুতরাং এনপিসিআই-এর নির্দেশ মত ৩১ ডিসেম্বর ২০২৩-এর মধ্যেই থার্ড পার্টি অ্যাপ প্রোভাইডার (TPAP) এবং পেমেন্ট সার্ভিস প্রোভাইডারদের প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।

ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়ার তরফে আরও জানানো হয়েছে, কোনও UPI অ্যাপ্লিকেশন যেমন Google Pay, PhonePe, Paytm বা অনুরূপ প্ল্যাটফর্মগুলি ব্যবহারের ক্ষেত্রে ব্যবহারকারীকে খেয়াল রাখতে হবে UPI আইডিটি যেন ১ বছরের বেশি সময় ধরে নিষ্ক্রিয় হয়ে পড়ে না থাকে। এছাড়া তাদের UPI আইডিগুলির সাথে যুক্ত সমস্ত ফোন নম্বর পর্যালোচনা করে দেখতে হবে। এই নম্বরগুলির মধ্যে একটিও তিন মাসের বেশি সময় ধরে নিষ্ক্রিয় ছিল না তা নিশ্চিত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।